Delhi Temperature: জুনে সর্বকালীন সর্বনিম্ন তাপমাত্রার নজির দিল্লিতে, ১৭.৯ ডিগ্রি সেলসিয়াস
বৃষ্টি (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ১ জুন: জুন মানেই দিল্লিতে (Delhi) দাবদাহ, অসহ্য গরম। জুনের গরমে দিল্লিতে টেকাদায় হয়। কিন্তু দেশের রাজধানীতে জুন মাসের প্রথম দিনটায় যেন অক্টোবরের ছোঁয়া। রাজঝানী দিল্লিতে জুনের পয়লায় যেন হাজির অক্টোবর। আজ, পয়লা জুন দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা মাত্র ১৭.৮ ডিগ্রি সেলসিয়াস। এর আগে জুন মাসে দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা এত নিচে নেমে যাওয়ার নজির ছিল ২০০৬ সালে। ২০০৬-এর ১৭ জুন তারিখে দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা নেমেছিল ১৮ ডিগ্রিতে। সেখানে এবার তার চেয়েও কিছুটা কম তাপমাত্রা। আরও পড়ুন: খানিকটা স্বস্তি, রাজ্যে একদিনে করোনা সংক্রমণের সংখ্যা নামল ১০ হাজারে

আসলে গতকাল রাতে দিল্লিজুড়ে ভারী বৃষ্টি হয়, সঙ্গে ঠান্ডা ঝড়ো হাওয়া। বেশ কিছু জায়গায় শিলাবৃষ্টিও হয়। ফলে তাপমাত্রা অনেকটা কমে যায়। গতকাল রাতে হওয়া ঝড়-বৃষ্টির কারণে দিল্লির বেশ কিছু জায়গায় গাছ ভেঙে পড়তে দেখা যায়। আজও বেশ রাজধানীর কিছু জায়গায় বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

আইএমডি জানায়, এবার মে মাসে দিল্লিতে গত ১৩ বছরের মধ্যে রেকর্ড বৃষ্টিপাত হয়েছিল। দিল্লিতে গতকাল শেষ হওয়া মে মাসে বৃষ্টি হয় ১৪৪.৮ মিলিমিটার। এমনকী মে মাসে উষ্ণ প্রবাহ (Heat Wave)-ও দিতে দেখা যায়নি। মে মাসের দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা যায় ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস। সেটাও গত ১৩ বছরের মধ্যে সবচেয়ে কম।

এদিকে, বাতাসে আদ্রতা জনিত অস্বস্তি থাকলেও আজ মেঘলা দিন কাটাবেন পশ্চিমবঙ্গের দক্ষিণবঙ্গের বাসিন্দারা৷ কয়েক পশলা বৃষ্টির (Weather Update) সম্ভাবনাও রয়েছে৷ বাদ পড়বে না শহর কলকাতাও৷ সেখানে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হতে পারে৷ এই আবহাওয়া বজায় থাকবে আগামী কাল ২ তারিখও৷ তবে তিন তারিখ থেকে আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা রয়েছে৷ তবে এই বর্ষণ মুখর পরিস্থিতিতে প্রাক বর্ষার বৃষ্টি বলতে নারাজ আলিপুরের হাওয়া অফিস৷ এই প্রসঙ্গে আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, এই মুহূর্তে বিহার এবং সংলগ্ন পশ্চিমবঙ্গে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ওই দিকে যাচ্ছে। এর জেরেই মেঘের সৃষ্টি হচ্ছে।