Omicron: ওমিক্রন না ডেল্টা? করোনার কোন প্রজাতি বেশি প্রাণঘাতী, গবেষণা কী বলছে দেখুন
Omicron Scare (Photo Credit: IANS/ Representational Image)

দিল্লি, ২০ ডিসেম্বর: ওমিক্রন কতটা প্রাণঘাতী? ডেল্টার চেয়ে ওমিক্রন কি বেশি মাত্রায় সংক্রমিত হতে পারে? বেশি প্রাণঘাতী হতে পারে? গোটা বিশ্বের ৩০টি দেশের করোনার (COVID 19) এই নয়া প্রজাতি থাবা বসানোর পর এমন প্রশ্নই উঠতে শুরু করেছে। ওমিক্রনের প্রভাবে গ্রেট ব্রিটেনে ১২ জনের মৃত্যু হয়েছে। হাসপাতালে (Hospital) ভর্তি ১০৪ জন। ব্রিটেনে করোনার এই নয়া ভ্যারিয়েন্ট যখন মৃত্যুর সংখ্যা বাড়াতে শুরু করেছে, তখন ওমিক্রন (Omicron) নিয়ে উঠতে শুরু করেছে একাধিক প্রশ্ন।

ভাইরাস বিশেষজ্ঞদের কথায়, আমেরিকা, ইউরোপ এবং ব্রিটেনে ক্রমাগত থাবা বসাতে শুরু করেছে ওমিক্রন। ফলে ২৫ ডিসেম্বর থেকে বছর শেষের পার্টি কিংবা বৎসবরণ, সবেতেই নিষেজ্ঞাধা জারি হচ্ছে ক্রমাগত। ওমিক্রন যাতে ছড়িয়ে পড়তে না পারে, তার জন্য আমেরিকা (US), ইউরোপ এবং ব্রিটেন (Britain) জুড়ে ফের নতুন করে লকডাউন শুরু হবে কি না, তা নিয়েও চলছে জোর আলোচনা।

আরও পড়ুন:  Omicron: ব্রিটেনে ওমিক্রন প্রাণ কাড়ল ১২ জনের, হাসপাতালে ভর্তি ১০৪, হু হু করে বাড়ছে সংক্রমণ

নয়া গবেষণায় দেখা যাচ্ছ, ডেল্টার (Delta) চেয়ে অনেক বেশি .হারে সংক্রমণের আশঙ্কা ওমিক্রনে। শুধু তাই নয়, কোভিডের অন্য প্রজাতির কামড় রোধে যে শরীরের যে প্রতিরোধ ক্ষমতার প্রয়োজন ছিল, সেই মাত্রার ক্ষমতা ১৯ শতাংশ কমে যাচ্ছে ওমিক্রনের সামনে পড়ে।

করোনার টিকা (Corona Vaccine) নেওয়ার ফলে যে প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে, ওমিক্রন প্রতিরোধ করতে, তার ২০ শতাংশ কাজে দেয় মাত্র। বুস্টার ডোজ নিয়ে ওমিক্রন থেকে মুক্তি পেতে পারেন ৫৫ থেকে ৮০ শতাংশ হারে। অ্যাস্ট্রো জেনেকা এবং পিফাইজারের গবেষণায় এমনই ইঙ্গিত মিলেছে বলে খবর। তবে ডেল্টা যতটা প্রাণঘাতী হয়ে ওঠে এক সময়, ওমিক্রন  তার চেয়ে কম শক্তিশালী কি না, তা নিয়ে জোর গবেষণা চলছে। সবে এখনও এ বিষয়ে উপসংহারে পৌঁছতে পারেননি গবেষকরা।

প্রসঙ্গত ভারতে যে কজন ওমিক্রনে আক্রান্ত, তাঁদের অনেকেই উপসর্গবিহীন। যদিও ওমিক্রনের 'ইউকে ভ্যারিয়েন্ট' অনেক বেশি শক্তিশালী। ভারতে যদি ওমিক্রনের 'ইউকে ভ্যারিয়েন্ট' থাবা বসায়, তাহলে দৈনিক ১৪ লক্ষ মানুষ সংক্রমিত হতে পারেন বলে আশঙ্কা কেন্দ্রের।