West Bengal Budget 2020:প্রবীণ তফশিলিদের সামাজিক সুরক্ষায় মাসে ১০০০ টাকা বার্ধক্য ভাতা, ঘোষণা অমিত মিত্রের
(Photo Credits: PTI)

কলকাতা, ১০ ফেব্রুয়ারি: রাজ্যের প্রবীণ তফশিলি জাতির সামাজিক সুরক্ষার জন্য বিশেষ প্রকল্পের ঘোষণা করলেন অর্থমন্ত্রী অমিত মিত্র (Finance Minister Amit Mitra)। এই প্রকল্পের অধীনে প্রত্যেক প্রবীণ তফশিলিরা মাসে ১০০০ টাকা বার্ধক্য ভাতা পাবেন (Monthly Pension of Rs 1000)। যার জেরে রাজ্যের ২১ লক্ষ মানুষ সুবিধা পেতে চলেছেন। এই বিশেষ প্রকল্পের নাম 'বন্ধু' (Bandhu Prakalpa)। প্রকল্পটির জন্য রাজ্য সরকারের তরফে বরাদ্দ করা হয়েছে ২,৫০০ কোটি টাকা। এর পাশাপাশি আদিবাসী ও তফশিলি উপজাতির সমস্ত প্রবীণকে মাসে ১ হাজার টাকা করে ভাতা দেওয়া হবে। এই নয়া প্রকল্পের নাম 'জয় বাহার' (Joy Bahar)। এ জন্য বরাদ্দ করা হয়েছে ৫০০ কোটি টাকা। এই প্রকল্পের অধীনে ৪ লক্ষ মানুষ উপকার পাবেন বলে জানা গিয়েছে।

২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে শেষ পূর্ণাঙ্গ বাজেট ছিল ১০ ফেব্রুয়ারি। এই বাজেটে রাজ্য সরকারের নজরে ছিল প্রান্তিক মানুষেরাই। কৃষকদের আয় বৃদ্ধির পাশাপাশি, বিনামূল্যে বিদ্যুৎ পরিষেবা দেওয়া থেকে শুরু করে আরও একাধিক প্রকল্পের কথা ঘোষণা করলেন অমিত মিত্র। আরও পড়ুন: West Bengal Budget: বাংলায় দরিদ্রদের ৭৫ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ দেবে রাজ্য, বাজেটে ঘোষণা অর্থমন্ত্রীর 

পাশাপাশি ক্ষুদ্রশিল্পে উৎসাহ দিতে আগামী ৩ বছরে রাজ্যে আরও ১০০টি নতুন এমএসএমই পার্ক তৈরির ঘোষণা করেছেন অমিত মিত্র। গণতন্ত্রের মাপকাঠিতে যেখানে বিশ্বের নিরিখে ভারত ক্রমশ পিছিয়ে পড়ছে। গত আট বছরে দেশের জিডিপি বৃদ্ধির হার সর্বনিম্ন। সেখানে বাংলায় জিডিপি বৃদ্ধির হার হয়েছে ১০.৪ শতাংশ। কৃষকদের আয় বেড়েছে তিনগুণ। বাংলায় শিল্পের বৃদ্ধির হার হয়েছে ৩.১ শতাংশ।

অর্থমন্ত্রীর বেকার যুবক-যুবতীদের জন্য প্রস্তাব করা 'কর্মসাথী' প্রকল্পে থাকছে আগামী ৩ বছরে ফি বছর এক লাখ করে যুবক-যুবতীর কর্মসংস্থানের (Employment) প্রতিশ্রুতি। অমিত জানান, এই প্রকল্পের সহজ শর্তে ২ লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। যে টাকা দিয়ে ছোট শিল্প বা ব্যবসা শুরু করা যাবে। এই প্রকল্পের জন্য ৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।