Deccan Queen Completes 92 Years: পায়ে পায়ে ৯২ বছর পূর্ণ করল ভারতের প্রথম ডিলাক্স ট্রেন 'ডেকান কুইন এক্সপ্রেস'
Deccan Queen Express (Photo: Twitter)

মুম্বই, ২ জুন: ১৯৩০ সালে যাত্রা শুরু করেছিল, পায়ে পায়ে ৯২ বছর পূর্ণ করল ভারতের প্রথম ডিলাক্স ট্রেন (India's First Deluxe Train) ডেকান কুইন এক্সপ্রেস (Deccan Queen Express)। ট্রেনটি মহারাষ্ট্রের দুটি বড় শহর পুনে (Pune) এবং মুম্বইয়ের (Mumbai) মধ্যে চলাচল করে। বুধবার এই ট্রেন ৯২ বছর পূর্ণ করেছে। সেন্ট্রাল রেলের জেনারেল ম্যানেজার অনিল কুমার লাহোতি বলেছেন, "ভারতীয় রেলের এই ধরনের ট্রেনগুলির মধ্যে একমাত্র এই ট্রেনেই রেস্তরাঁ কার রয়েছে, ট্রেনটি ২২ জুন থেকে এলএইচবি কোচ নিয়ে চলবে।"

১৯৩০ সালের ১ জুন মহারাষ্ট্রের পুনে এবং মুম্বয়ের মধ্যে ডেকান কুইন এক্সপ্রেস চলতে শুরু করে। ভারতে রেল পরিষেবার ইতিহাসে এই ট্রেন একটি প্রধান ল্যান্ডমার্ক। এই অঞ্চলের দুটি গুরুত্বপূর্ণ শহরে পরিষেবা দেওয়ার জন্য রেলের এটিই প্রথম ডিলাক্স ট্রেন। ট্রেনটির নাম পুনের নামে নামকরণ করা হয়েছিল, যদিও এটি কুইন অফ ডেকান নামেও পরিচিত। প্রাথমিকভাবে, সাতটি কোচের দু'টি রেক দিয়ে ট্রেনটি চালু করা হয়েছিল। মূল রেকের কোচগুলির আন্ডারফ্রেমগুলি ইংল্যান্ডে নির্মিত হয়েছিল এবং কোচের বডি রেলের মাটুঙ্গা ওয়ার্কশপে নির্মিত হয়েছিল। আরও পড়ুন: Narendra Nath Dubey Death: ১৯৮৪ সাল থেকে দেশের প্রতিটি নির্বাচনে লড়ে হেরেছেন, মৃত্যু হল বারাণসীর আদিগের!

ডেকান কুইনে প্রাথমিকভাবে শুধুমাত্র প্রথম শ্রেণীর এবং দ্বিতীয় শ্রেণীর আসন ছিল। ১৯৪৯ সালের ১ জুনায়ারি প্রথম শ্রেণী তুলে দেওয়া হয়। দ্বিতীয় শ্রেণীটিকে প্রথম শ্রেণী হিসাবে পুনরায় ডিজাইন করা হয়েছিল, ১৯৫৫ সালের জুন পর্যন্ত এভাবেই চলছিল ট্রেনটি, যখন এই ট্রেনে প্রথমবার তৃতীয় শ্রেণী চালু করা হয়েছিল। ১৯৭৪ সালের এপ্রিল থেকে আবারও এগুলিতে দ্বিতীয় শ্রেণী করে দেওয়া হয়। ১৯৬৬ সালে মূল রেকের কোচগুলি বদলে ফেলা হয়। ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি দ্বারা নির্মিত অ্যান্টি-টেলিস্কোপিক স্টিল বডি ইন্টিগ্র্যাল কোচ লাগানো হয়। এই কোচগুলি যাত্রীদের আরও আরামদায়ক যাত্রার অভিজ্ঞতা দিত।