Farmer Protest: রাতের বৈঠকে সময় নষ্ট, আজ কৃষকদের 'দিল্লি চলো' অভিযান, রুখতে প্রস্তুত পুলিশ বাহিনী
Farmer Protest (Photo Credits: ANI)

নয়া দিল্লি, ১৩ ফেব্রুয়ারিঃ ফসলের ন্যায্য সহায়ক মূল্য, কৃষিঋণ মকুব এবং স্বামীনাথন কমিশনের প্রস্তাবের রূপায়ণ মূলত এই তিন দাবি নিয়ে সরকার পক্ষের সঙ্গে কৃষক নেতৃত্বের একগুচ্ছ বৈঠক হলেও সমস্যা সমাধান হয়নি। তাই আজ মঙ্গলবার 'দিল্লি চলো'র (Delhi Chalo) ডাক দিয়েছেন পঞ্জাব, হরিয়ানার হাজার হাজার কৃষক। কৃষকদের দু’টি বড় সংগঠন সংযুক্ত কিসান মোর্চা এবং কিসান মজদুর মোর্চা গত ডিসেম্বরেই নিজেদের দাবি আদায়ের লক্ষ্যে ‘দিল্লি চলো’ অভিযানের ডাক দিয়েছিল। দুটি সংগঠনের অধীনে মূলত পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশের সাড়ে তিনশোটি ছোট-বড় কৃষক সংগঠন রয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় পাঞ্জাবের ফতেহগড় সাহিব থেকে শুরু হয়েছে প্রতিবাদী কৃষকদের অভিযান (Farmer Protest)। কর্মসূচিতে রয়েছে দু হাজারেরও বেশি ট্রাক।

এদিকে কৃষকদের রুখতে রাজধানীতে (Delhi) কড়া নিরাপত্তার পাহারা বসানো হয়েছে। মোতায়েন করা হয়েছে বিশাল পুলিশ বাহিনী। সিঙ্ঘু, টিকরি ও গাজিপুর সীমানা বন্ধ করে দিয়েছে দিল্লি পুলিশ (Delhi Police)। আন্দোলনরত কৃষকদের ট্রাক যাতে দিল্লিতে প্রবেশ করতে না পারে সেই লক্ষ্যে ব্যারিকেড আর কাঁটাতার দিয়ে সীমান্তের পথ আটকে দেওয়া হয়েছে। কৃষকদের দিল্লি যাত্রার কর্মসূচির আগে ভাগেই সোমবার থেকে রাজধানীতে জারি করা হয়েছে ১৪৪ ধারা। টানা এক মাস অর্থাৎ ১২ মার্চ পর্যন্ত ১৪৪ ধারা জারি থাকবে দিল্লিতে। এছাড়া কৃষক আন্দোলনের (Farmer Protest) জেরে পথে সাধারণ মানুষকে যাতে কোন সমস্যার সম্মুখীন হতে না হয় সেদিকেও কড়া নজর রাখবে পুলিশ প্রশাসন।

শুরু কৃষকদের 'দিল্লি চলো' কর্মসূচি...

প্রসঙ্গত, সোমবার রাতে কৃষক আন্দোলনের (Farmer Protest) নেতাদের সঙ্গে বৈঠকে বসেছিলেন দুই কেন্দ্রীয় মন্ত্রী। কিন্তু শেষমেশ কোন সমস্যার সমাধান তো হয়নি উলটে গোটা আলোচনা পর্বকে সময় নষ্ট বলে উল্লেখ করেছেন কৃষকদের এক প্রতিনিধি।