Chandrayaan 2 Launched Successfully: সব উৎকণ্ঠা দূরে সরিয়ে 'বাহুবলী'র সফল উৎক্ষেপণ, হোঁচট সামলে চাঁদের দক্ষিণ মেরুতে বিশ্বের প্রথম দেশ হিসেবে চলল ইসরোর 'চন্দ্রযান টু'
চাঁদের পথে বাহুবলী রকেটে চেপে চলল চন্দ্রযান টু। (Photo Credits: Twitter, ISRO)

শ্রীহরিকোটা, ২২ জুলাই: Chandrayaan 2 Launched Successfully by ISRO। ইতিহাস গড়ল ভারত। গত সপ্তাহে উত্পেক্ষণের ঠিক আগে যাত্রা স্থগিত করার পর, আজ একটু বাড়তি উত্॥কণ্ঠা ছিল। শেষ অবধি সব কিছু ঠিকঠাক থেকে আজ, সোমবার বেলা ২টো ৪৩-এ অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধবন মহাকাশ কেন্দ্র থেকে ভারতের চন্দ্রযান-২ চাঁদের উদ্দেশে পাড়ি দল। ১৬ মিনিটের মধ্যে কক্ষপথে পৌঁছে গেল চন্দ্রযান-২।

চন্দ্রযান টু চাঁদে অবতরণ করবে ৭ সেপ্টেম্বর। ভারতের সব থেকে শক্তিশালী রকেটে করে চাঁদে পাড়ি দিল চন্দ্রযান-২ স্যাটেলাইট। এবার পৃথিবীর চারিদিকে ২৩ দিন পাক খেয়ে দ্রুত চাঁদে প্রবেশ করবে চন্দ্রযান টু।

সব কিছু ঠিকঠাক চললে আগামী ৪৮ দিনে ৩ লক্ষ ৮৪ হাজার কিলোমিটার সফর করবে 'চন্দ্রযান টু'। চন্দ্রযান-২-এর অভিযানে খরচ প্রায় ১,০০০ কোটি টাকা। আরও পড়ুন-বিশ্বের সব থেকে ছোটও হালকা ক্যামেরা বাজারে আনল সনি, জানেন কী নাম তার?

বাহুবলী চলল চাঁদের দক্ষিণ মেরুতে। (Photo Credits: Twitter, @isro)

১৫ জুলাই, রাত ২.৫১ মিনিটে বাহুবলী রকেটে চেপে চন্দ্রযান টু-এর চাঁদে উড়ে যাওয়ার কথা ছিল। কিন্তু উৎক্ষেপণের ঠিক ৫৬ মিনিট ২৪ সেকেন্ড আগে স্থগিত করা হয় চন্দ্রযান টু-এর অভিযান। আজ তাই একটু চাপা উদ্বেগ ছিল। এক সপ্তাহের মধ্যে যান্ত্রিক সব ত্রুটি শুধরে উড়ি উড়ি পা পা করে চাঁদে চলল 'চন্দ্রযান টু'।   আরও পড়ুন-বর্ধমান রেলস্টেশনের নাম বদল

সেদিন অভিযান স্থগিত রাখার কারণ ছিল বাহুবলী রকেটের ক্রায়োজেনিক জ্বালানির ট্যাঙ্কে সামান্য সমস্যা দেখা দিয়েছিল। এত বড় অভিযানে কোনও ঝুঁকি না নিয়ে সেদিন স্থগিত করা হয়েছিল অভিযান। আর ক্রায়ো স্টেজে হিলিয়ামের বোতল লিক সংক্রান্ত সমস্যা সারিয়ে ফের ওড়ার কাউন্টডাউন শুরু হয়ে যায়। জ্বালানি ভারার কাজ সম্পূর্ণ, এবার বিশ্বের চতুর্থ দেশ হিসেবে চাঁদের মাটি ছোঁয়ার অপেক্ষা।

হোঁটের ফলে চন্দ্রযান টু-র কিছুটা বদলেছে টাইমটেবিল। ৬ দিন কমে এখন চন্দ্রযান টু-এর সফর হবে ৪৮ দিনের। চন্দ্রযান টু চাঁদে অবতরণ করবে ৭ সেপ্টেম্বর। পৃথিবীর চারিদিকে ২৩ দিন পাক খেয়ে দ্রুত চাঁদে প্রবেশ করবে চন্দ্রযান টু। চাঁদের চারিদিকে পাক খাবে ১৩ দিন।