South Africa Covid Variant: দক্ষিণ আফ্রিকায় করোনার নয়া প্রজাতি চোখ রাঙাচ্ছে, সতর্কতা ভারত জুড়ে
Covid Control Team (Photo Credit: File Photo)

দিল্লি, ২৬ নভেম্বর: করোনার নয়া প্রজাতি থাবা বসিয়েছে দক্ষিণ আফ্রিকায়। করোনার এই নয়া প্রজাতি আগের চেয়ে অনেক বেশি জিনের পরিবর্তন ঘটাতে সক্ষম। ফলে করোনার নতুন এই প্রজাতির জেরে দক্ষিণ আফ্রিকা জুড়ে ছড়িয়েছে আতঙ্ক। দক্ষিণ আফ্রিকার বিশেষজ্ঞরা ইতিমধ্যেই করোনার নতুন প্রজাতি নিয়ে সে দেশের মানুষকে সতর্ক করেছেন। তবে হংকং এবং বৎসোয়ানা থেকে যাঁরা সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় যান, তাঁদের কয়েকজনের শরীরে কোভিডের (COVID 19) এই নতুন প্রজাতির সন্ধান মেলে বলে খবর। যার জেরে গোটা দক্ষিণ আফ্রিকার জুড়ে ছড়িয়েছে আতঙ্ক।

দক্ষিণ আফ্রিকায় (South Africa) করোনার নয়া প্রজাতি যেভাবে হু হু করে ডালপালা বিস্তার করতে শুরু করেছে, তার প্রভাব যাতে ভারতে (India) না পড়ে, সে বিষয়ে সতর্ক দিল্লি। সেই কারণে ভারতের সর্বত্র এ বিষয়ে সতর্কতা জারি করা হয়েছে। প্রত্যেক বিমানবন্দরে বাড়ানো হয়েছে তল্লাশি। বিমানবন্দরগুলির সর্বত্র সতর্কতা জারি করা হয়েছে। দেশের প্রত্যেক রাজ্যের পাশাপাশি কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকেও করা হয়েছে সতর্ক।

আরও পড়ুন: COVID 19: করোনায় আক্রান্ত ১৮২, কর্ণাটক মেডিকেল কলেজের পার্টিই 'সুপারস্প্রেডার', বিপর্যয়ের আশঙ্কা

জানা যাচ্ছে,  করোনার (Corona)  নয়া প্রজাতি অর্থাৎ B.1.1529-এর জেরে দক্ষিণ আফ্রিকায় ৬ জন, হংকংয়ে ১ জন এবং বৎসোয়ানায় ৩ জনের আক্রান্ত হওয়ার খবর মিলেছে। করোনার এই প্রজাতি আগেরগুলির তুলনায় অনেক বেশি জিনের পরিবর্তন ঘাটতে সক্ষম। ফলে এই প্রজাতি যদি একেবার মিউটেশন শুরু করে সংক্রমণ ঘটাতে শুরু করে, তাহলে তা কীভাবে রুখতে হবে, তা নিয়ে চিন্তায় চিকিৎসক মহল। ফলে আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে ফের নতুন করে কড়াকড়ি করা হচ্ছে কেন্দ্রের তরফে।  যে দেশগুলিতে  করোনার প্রকোপ রয়েছে এখনও বেশি করে, সেই সব দেশ থেকে যাতে কোনওভাবে কেউ ভারতে প্রবেশ করতে না পারেন, সে বিষয়ে জরুরি পদক্ষেপ করা হচ্ছে।