Kolkata: উন্নত মানের জীবনযাত্রার ভিত্তিতে তৃতীয় কলকাতা, প্রথম স্থানে মুম্বই
কলকাতা (প্রতীকী ছবি: File Photo)

নতুন দিল্লি, ৫ ডিসেম্বর: দেশে সবক'টি মেট্রো শহরগুলির মধ্যে কাদের জীবনযাত্রা সবথেকে উন্নত, তার সমীক্ষা করে তালিকা প্রকাশ করল আইআইটি বম্বে (IIT Bombay)। ভারতের ১৪ টি শহরে চলে সমীক্ষা। এর মধ্যে চেন্নাই মহিলাদের জন্য সবথেকে সুরক্ষিত বলে মত তাদের। মুম্বই, দিল্লি, কলকাতা, চেন্নাই প্রায় কাছাকাছি পাল্লা দিচ্ছে। এই মেট্রো শহরগুলিতে লিঙ্গ ভিত্তিক সমানতা দেখা হয়েছে।

এর মধ্যে দেখা গেছে বিহারের লিঙ্গভিত্তিক বৈষম্য সবথেকে বেশি। সর্বোচ্চ স্থানে রয়েছে মুম্বই, সেখানে জীবনযাত্রার ম্যান সবথেকে উন্নত। তৃতীয় স্থানে রয়েছে কলকাতা (Kolkata)। দ্বিতীয়স্থানে দিল্লি ও পঞ্চমস্থানে চেন্নাই। তবে দিল্লি, কলকাতা ও চেন্নাই প্রায় কাছাকাছি রয়েছে। তবে লিঙ্গভিত্তিক তালিকাটি এতটা গুরুত্বপূর্ণ যে, ছ'টি শহরের জীবনযাপন র‌্যাঙ্কিংয়ের মান পরিবর্তিত হতে পারত- দিল্লি, জয়পুর এবং ইন্দোরে আরও বড় স্থানারজন করত। লিঙ্গ সূচকগুলির দিকে কেবল চেন্নাই, কলকাতা এবং মুম্বই সাধারণ রেটিংকে ছাড়িয়ে গেছে, যেখানে ইন্দোর, জয়পুর এবং পাটনা সাধারণের চেয়ে নীচে রয়েছে।

আরও পড়ুন, আজ কেন্দ্র-কৃষকদের পঞ্চম দফার বৈঠক, ৮ ডিসেম্বর ভারত বনধের ডাক

আর একটি সাধারণত বিষয় হ'ল মৌলিক বিষয়গুলি - শক্তি, জল, প্রশিক্ষণ। পাটনায় কেবলমাত্র ৩৬% নগরীর পরিবারগুলিতে কল লাগানো জল রয়েছে। সাক্ষরতার হার ছিল পুনেতে (৯১%) এবং আশ্চর্যজনকভাবে হায়দরাবাদে নীচে (৮%%) ছিল। পরীক্ষায় দেখা গেছে, জয়পুরে মহিলাদের প্রতি সবচেয়ে বেশি অপরাধের ফি রয়েছে, চেন্নাইয়ের নীচে রয়েছে। পুরুষ এবং মহিলাদের মধ্যে সাক্ষরতার হিসেবে জয়পুরের বৃহত্তম (১৩.২%) এবং কলকাতায় সর্বনিম্ন (৫.৪%)। মহিলাদের বেকারত্বে পাটনায় সর্বাধিক ।