Farmers' Protest: আজ কেন্দ্র-কৃষকদের পঞ্চম দফার বৈঠক, ৮ ডিসেম্বর ভারত বনধের ডাক
দিল্লিতে আন্দোলনরত কৃষকরা (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ৫ ডিসেম্বর: কৃষক ইউনিয়নগুলির সঙ্গে আজ পঞ্চম দফা বৈঠক করবে কেন্দ্র সরকার। কোনওরকম আপস করতে নারাজ কৃষকেরা (Farmers)। আইন প্রত্যাহারে অনড় তাঁরা। বৃহস্পতিবার কেন্দ্রের সঙ্গে চতুর্থ দফা বৈঠকের পরেও রফাসূত্র মেলেনি। আজ পঞ্চম দফার বৈঠক হওয়ার কথা। এরই মাঝে গতকাল কেন্দ্র-বিরোধী আন্দোলন আরও জোরদার করা হবে বলে কৃষকরা জানিয়েছেন।

এদিকে, আজও যদি কোনও রফাসূত্র না মেলে তবে ৮ ডিসেম্বর ভারত বনধের ডাক দিয়েছেন কৃষকেরা। দেশের সমস্ত রাজ্যের কৃষকদের দিল্লি চলো অভিযানে যোগ দেওয়ার আহ্বান জানানো হয়েছে। তরাই কিষাণ সংস্থানের সভাপতি তেজিন্দর সিংহ ভির্ক বলেছেন, ‘সরকার যদি আজকের বৈঠকে আমাদের দাবি না মেনে নেয়, তাহলে আমরা নয়াদিল্লিতে দুধ, সবজি, ফল সরবরাহ বন্ধ করে দেব। পথ অবরোধ আমাদের আন্দোলনের প্রথম ধাপ ছিল। আমরা পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনায় বসব।’ আরও পড়ুন, দেশের জনগণকে কৃষকদের পাশে থাকার আর্জি জানালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী

কেন্দ্র সরকার চাইছে আইনে সংশোধনী এনে জারি রাখার কথা জানিয়েছে, তবে কৃষকদের দাবি আইন প্রত্যাহারই করতে হবে। কৃষি আইনের তিনটিই প্রত্যাহার করতে হবে। আজ যদি কেন্দ্র সরকার তাদের কথা না শোনেন, তবে আন্দোলন আরও জোরদার করা হবে বলে কৃষকদের দাবি। দিল্লি-হরিয়ানা সীমান্তে টিকরি অঞ্চলে এখনও অবস্থান করছেন কৃষকরা। একইসঙ্গে চিল্লা সীমান্তেও (দিল্লি-নয়ডা লিঙ্ক রোড) কৃষকদের অবস্থান বিক্ষোভ চলছে। এই রাস্তা দিয়ে যান চলাচল করছে না। দিল্লির ট্র্যাফিক পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, কৃষকদের বিক্ষোভের জন্য উত্তরপ্রদেশ-দিল্লি সীমান্তে গাজিপুর অঞ্চলে ২৪ নম্বর জাতীয় সড়ক বন্ধ করে দিতে হয়েছে। দিল্লি-হরিয়ানা সীমান্তে ঝটিকারা অঞ্চলে রাস্তা দিয়ে শুধু দু-চাকার যান চলাচল করছে। সিংঘু অঞ্চলেও তাঁরা আন্দোলন জারি রেখেছেন।