Migrant Workers Attacked: ভুয়ো খবর ছড়িয়ে গ্রেফতার সংবাদ পত্রের সম্পাদক, পরিযায়ী শ্রমিকরা নিরাপদেই জানাল পুলিশ
Tamilnadu Police

কিছুদিন আগেই তামিলনাড়ুতে উত্তর ভারতের পরিযায়ী শ্রমিকদের ওপর হামলার ভিডিও ও  খবরে দেশজুড়ে তোলপাড় পড়ে গিয়েছিল। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এ নিয়ে বিবৃতিও দিয়েছিলেন। কিন্তু পরে দেখা গেল সবটাই ভুয়ো। এমকে স্ট্যালিনের রাজ্যে উত্তর ভারতীয় শ্রমিকদের  খবর, ভিডিও সবটাই ভিত্তিহীন, ভুয়ো। আর এই ভুয়ো খবর প্রকাশের জন্য দেশের জনপ্রিয় এক সংবাদগোষ্ঠীর সম্পাদককে গ্রেফতারও করা হল। আরও একবার বোঝা গেল দেশে ভুয়ো খবরের বিষ ঠিক কতটা ছড়িয়েছে।

কয়েকদিন আগে উত্তর ভারত থেকে আসা পরিযায়ী শ্রমিকদের উপর হামলার অভিযোগে উত্তাল হয়ে ওঠে তামিলনাড়ু। দুটি ভিডিও সামনে আসে। যেখানে পরিযায়ী শ্রমিকদের সঙ্গে সংঘর্ষের ঘটনা দেখা যায়। তবে  ইতিমধ্যেই তামিলনাড়ু পুলিশ জানিয়েছে যে ভিডিওর ওপর ভিত্তি করে এই অভিযোগ সেই দুটি ভিডিওই ভুয়ো। তামিলনাড়ু পুলিশের তরফে একটি টুইট বার্তায় বলা হয়েছে- এখানে উত্তরের রাজ্যগুলি থেকে আসা পরিযায়ী শ্রমিকরা কোনো ভয় ছাড়াই বসবাস করছেন। শান্তি বিঘ্নিত করতে এবং উত্তেজনা সৃষ্টি করতে যারা মিথ্যা খবর ছড়াচ্ছে তাদের চিহ্নিত করা হচ্ছে এবং তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও আশ্বাস দেন তামিলনাড়ু পুলিশের ডিজিপি। তিনি  জানিয়েছেন, বিষয়টাকে ঘুরিয়ে দেওয়া হয়েছে। বলা হচ্ছে পরিযায়ী শ্রমিকদের মারধর করা হয়েছে। এখানে সকলে শান্তিপূর্ণভাবে থাকেন। আইন শৃঙ্খলা পরিস্থিতি সব ঠিক আছে।

এই ভুয়ো খবর প্রকাশের জন্য ইতিমধ্যেই  তামিলনাড়ু পুলিশ দৈনিক ভাস্করের সম্পাদক প্রশান্ত উমরাও ও অপর এক অভিযুক্তকে ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় ভুল তথ্য ছড়ানোর জন্য গ্রেফতার করেছে। ভুয়ো খবর ছড়ানো তনভির পোস্ট নামের টুইটারটিও  প্রশান্ত উমরাও চালান বলে জানা গেছে।