Rajasthan: ২১ বছরের যুবতীর ২০ বছরের বিয়ে বাতিল করল পারিবারিক আদালত!
Representational image | (Photo Credits: Unsplash)

যোধপুর, ৯ সেপ্টেম্বর: মাত্র ১ বছর বয়সে তাঁর বিয়ে (Marriage) দিয়েছিল পরিবার। রাজস্থানের (Rajasthan) একটি পারিবারিক আদালত (Family Court) ২১ বছর বয়সি ওই যুবতীর ২০ বছরের বিয়ে বাতিল বলে ঘোষণা করেছে। শ্বশুরবাড়ির লোকজন তাঁকে মুক্তি দিতে রাজি না হওয়াতে যুবতী পারিবারিক আদালতের দ্বারস্থ হন। সারথি ট্রাস্টের (Saarthi Trust) ম্যানেজিং ট্রাস্টি কীর্তি ভারতী জানিয়েছেন, দাদুর মৃত্যুর পর রেখার নামের ওই যুবতীর সঙ্গে গ্রামেরই একটি ছেলের বিয়ে হয়েছিল। সেই সময় রেখার বয়স ছিল মাত্র ১ বছর।

ভারতী বলেন, "কয়েক বছর আগে তাঁর শ্বশুরবাড়ির লোকেরা তাকে আনুষ্ঠানিক বিয়ের জন্য চাপ দিয়েছিল। যদিও রেখা নিজের ক্যারিয়ার এগিয়ে নিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন এবং তাঁর স্বপ্ন ভেঙে দিতে চাননি। তাই শিশু বয়সে হওয়া বিয়ে মেনে নিতে পারেননি। যদিও নারাজ শ্বশুরবাড়ির লোকেরা খাপ পঞ্চায়েতের কাছে যায় ও রেখার পরিবারকে ১০ লাখ টাকা নগদ জরিমানা করার হুমকি দেয়। বৃহস্পতিবার পারিবারিক আদালতের প্রিসাইডিং অফিসার প্রদীপ কুমার মোদী বিয়ে বাতিলের নির্দেশ দেন।" আরও পড়ুন: Narendra Modi: সেন্ট্রাল ভিস্তা যাঁরা তৈরি করেছেন, প্রজাতন্ত্র দিবসে তাঁরা প্রধানমন্ত্রীর বিশেষ অতিথি

প্রিসাইডিং অফিসার তাঁর আদেশে বলেন, "এক শতাব্দীর পরও বাল্যবিবাহের কুফল নির্মূল হয়নি। এখন সবাইকে একসঙ্গে বাল্যবিবাহ নির্মূলে অঙ্গীকার করা উচিত।"

আদালতের আদেশের পরে রেখা জানিয়েছেন যে তাঁর স্বপ্ন সত্যি হয়েছে। তিনি এখন নার্স হওয়ার দিকে মনোনিবেশ করবেন। রেখা বলেন, "আজ আমার জন্মদিন। আমি আজ ২১ বছরে পড়েছি। বিয়ে বাতিলের এই নির্দেশ আমার এবং আমার পরিবারের জন্য জন্মদিনের উপহার হিসাবে এসেছে।"