Madras High Court On Tribal Women: ঐতিহাসিক রায় মাদ্রাজ হাই কোর্টের, হিন্দু উত্তরাধিকার আইন মেনে সম্পত্তির সমান অধিকার পেলেন তামিলনাড়ুর উপজাতি মহিলারাও
Photo Credits: Wikimedia commons

চেন্নাই: তামিলনাড়ুর (Tamil Nadu) উপজাতি সম্প্রদায়ের মহিলাদেরও (Women from tribal communities) পারিবারিক সম্পত্তির (family property) অধিকার আছে বলে নির্দেশ দিয়ে ঐতিহাসিক রায় দিল মাদ্রাজ হাইকোর্ট (Madras High Court)। ওই নির্দেশে পরিষ্কার বলা হয়েছে,  ১৯৫৬ সালের হিন্দু উত্তরাধিকার আইন (Hindu Succession Act) অনুযায়ী পরিবারের সম্পত্তির ভাগ পুরুষ সদস্যরা যতটা পাবেন ততটাই দিতে হবে মহিলা সদস্যদেরও।

সম্প্রতি মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি এস এম সুব্রমণিয়ম ( Justice SM Subramaniam) ২০১৭ সালের অক্টোবরে একটি উপজাতীয় আদালতের (trial court) নির্দেশকেই বজায় রেখে জানান, হিন্দু উত্তরাধিকার আইন অনুযায়ী ছেলেদের মতো পারিবারিক সম্পত্তির সমান অংশ পাওয়ার অধিকার (equal share right) রয়েছে মহিলা সদস্যদেরও। তাঁদেরও ন্যায্য ভাগ দিতে হবে।

এপ্রসঙ্গে বিচারপতি বলেন, বিভিন্ন অনুষ্ঠান ও উৎসবে দেখা যায় উপজাতীয় মহিলারা সমানভাবে অংশ নিচ্ছেন। এই ধরনের রীতিনীতিগুলি তো আইন ও জনকল্যাণ নীতির বিরোধিতা করছে না।

তামিলনাড়ুর উপজাতীয় সম্প্রদায়ের এক মহিলা ও তাঁর মেয়ের মামলার ভিত্তিতে একটি উপজাতীয় আদালত নির্দেশ দেয়, পরিবারের পুরুষ সদস্যদের মতো পারিবারিক সম্পত্তির সমান অধিকার রয়েছে মহিলাদেরও। আদালতের এই রায়ের বিরোধিতা করে মাদ্রাজ হাইকোর্টে মামলা করেছিল পুরুষ সদস্যরা। কিন্তু, হাইকোর্টও নিন্ম আদালতের রায়ই বহাল রাখল।