China H9N2 Outbreak: ভারতের ক্ষেত্রে কম ঝুঁকির! চিনের নয়া রোগ নিয়ে পর্যবেক্ষণ স্বাস্থ্য মন্ত্রকের

নয়াদিল্লি: চিনে (China) গত অক্টোবর মাস থেকে এইচ৯এন২ (H9N2) ভাইরাসের প্রাদুর্ভাব ও শ্বাসযন্ত্রের অসুস্থতার (Respiratory Illness) পরিমাণ বেড়েছে। যা নিয়ে নতুন করে চিন্তায় পড়েছে গোটা বিশ্ব। শুক্রবার ভারতের স্বাস্থ্য মন্ত্রকের (Indian Health Ministry) তরফে জানানো হয়েছে, চিনের এই রোগ নিয়ে ভারতবাসীর চিন্তার কিছু নেই কারণ এটা এই দেশের ক্ষেত্রে কম ঝুঁকির (Low Risk To India)। তবে তারা পুরো বিষয়টির উপর কড়া নজরদারি (Closely Moniters) চালাচ্ছে বলেও জানিয়েছে।

শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে প্রকাশিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মন্ত্রকের তরফে সক্রিয়ভাবে উত্তর চিনের শিশুদের মধ্যে শ্বাসকষ্টজনিত অসুস্থতার ঘটনাগুলি ও H9N2-এর প্রাদুর্ভাবের উপর কড়া নজরদারি চালানো হচ্ছে। চিনে আতঙ্ক ছড়ানো অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা (avian influenza) ও শ্বাসকষ্টজনিত রোগ ভারতের পক্ষে কম ঝুঁকিপূর্ণ।

ডিরেক্টর-জেনারেল অফ হেলথ সার্ভিসেস-এর নেতৃত্বে হওয়া একটি বৈঠকে চিনের পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে এই বিষয়ে সতর্কতা জারি করার পর থেকে বিষয়টির উপর কড়া নজর রাখছে ভারত। তবে এখনও পর্যন্ত যা খবর পাওয়া গেছে তাতে নয়া রোগের প্রাদুর্ভাব ভারতের পক্ষে কম ঝুঁকিপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

প্রসঙ্গত উল্লেখ্য, চিনে অজানা নিউমোনিয়ায় আতঙ্ক বাড়ার পর ফিরছে কোভিডের স্মৃতি। ড্রাগনের দেশের হাজার হাজার মানুষ অজানা নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হতে আসছেন। কিন্তু এত রোগীর জন্য হাসপাতালে জায়গা কোথায়? তবে এত বড় রোগের পরও চিনা প্রশাসন পুরো চুপ। করোনার আতঙ্ক প্রথমে চিন চেপে যাওয়ার কারণেই গোটা দুনিয়ার এই অবস্থা হয়েছিল, বলে অভিযোগ তুলেছিল অনেকে।

অজানা নিউমোনিয়া নিয়ে তাই চিনের কাছে তড়িঘড়ি রিপোর্ট চাইল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। এমনও শোনা যাচ্ছে চিনের অজানা নিউমোনিয়া পরিস্থিতি দেখতে উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল পাঠাচ্ছে হু। আরও পড়ুন: Rajouri Encounter: রাজৌরিতে ভারতীয় সেনার এনকাউন্টারে নিহত জঙ্গীদের থেকে মিলল দুটি একে-৪৭ রাইফেল, ম্যাগাজিন, গোলাবারুদ (দেখুন ছবি)