Lata Mangeshkar Passes Away: মাল্টি অর্গান ফেলিওর হয়েই প্রয়াত হয়েছেন সংগীত শিল্পী লতা মঙ্গেশকরের
Lata Mangeshkar (Photo: ANI)

মুম্বই, ৬ ফেব্রুয়ারি: মাল্টি অর্গান ফেলিওর (Multi-Organ Failure) হয়েই প্রয়াত হয়েছেন সংগীত শিল্পী লতা মঙ্গেশকর (Lata Mangeshka)। জানাল মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালের (Breach Candy Hospital) চিকিৎক প্রীত সামদানি (Pratit Samdani)। এই চিকিৎসকের অধীনেই চিকিৎসাধীন ছিলেন ভারতের নাইটিঙ্গেল। তিনি জানিয়েছেন যে মাল্টি অর্গান ফেলিওর হওয়ার কারণে মৃত্যু হয়েছে লতা মঙ্গেশকরের। আজ সকাল ৮টা ১২ মিনিটে তিনি প্রয়াত হন লতা মঙ্গেশকর। তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। সাড়ে ২টা নাগাদ তাঁর মরদেহ বাড়িতে নিয়ে যাওয়া হবে। পরে সাধারণ মানুষ যাতে তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে পারেন তাই লতা মঙ্গেশকরের মরদেহ নিয়ে যাওয়া হবে শিবাজি পার্কে। সেখানেই সাধারণ মানুষ শ্রদ্ধা জানাতে পারবেন।

১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর মধ্যপ্রদেশের ইন্দৌরে জন্ম হয় লতা মঙ্গেশকরের। তাঁর বাবা দীনানাথ মঙ্গেশকর ছিলেন খ্যাতনামা মরাঠী, কোঙ্কনী সঙ্গীতশিল্পী এবং নাট্যশিল্পী। মাত্র ৫ বছর বয়সে বাবার কাছেই গানের তালিম শুরু হয় ছোট্ট লতার। ১৯৪১ সালের ১৬ ডিসেম্বর গায়িকা হিসেবে পথ চলা শুরু হয় লতা মঙ্গেশকরের। লতা মঙ্গেশকর এক হাজারেরও বেশি ভারতীয় ছবিতে গান করেছেন। এছাড়া ভারতের ৩৬টি আঞ্চলিক ভাষাতে ও বিদেশি ভাষায় গান গাওয়ার একমাত্র রেকর্ডটি তাঁরই। ৩০ হাজারের বেশি গান গেয়েছেন তিনি।

আরও পড়ুন: Lata Mangeshkar Passes Away: লতা মঙ্গেশকরের প্রয়াণে ২ দিনের রাষ্ট্রীয় শোক, জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে

১৯৮৯ সালে ভারত সরকার তাঁকে দাদাসাহেব ফালকে পুরস্কারে ভূষিত করে। তাঁর অবদানের জন্য ২০০১ সালে তাকে ভারতের সর্বোচ্চ সম্মাননা ভারতরত্নে ভূষিত করা হয়। ২০০৭ সালে ফ্রান্স সরকার তাঁকে ফ্রান্সের সর্বোচ্চ অসামরিক সম্মাননা লেজিওঁ দনরের অফিসার খেতাবে ভূষিত করে। ৩টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ১৫টি বাংলা চলচ্চিত্র সাংবাদিক সমিতি পুরস্কার, ৪টি শ্রেষ্ঠ নারী নেপথ্য কণ্ঠশিল্পী বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার, ২টি বিশেষ ফিল্মফেয়ার পুরস্কার, ফিল্মফেয়ার আজীবন সম্মাননা পুরস্কার-সহ অসংখ্য পুরস্কার অর্জন করেছেন লতা মঙ্গেশকর। ১৯৭৪ সালে তিনি প্রথম ভারতীয় হিসেবে রয়্যাল অ্যালবার্ট হলে সংগীত পরিবেশন করেন