New Labour Laws: সপ্তাহে ৪ দিন কাজ, ৩ দিন ছুটি, কমবে হাতে পাওয়া বেতনও; ১ জুলাই থেকে লাগু হতে পারে নতুন শ্রম আইন
Representational Image (Photo Credits: Pixabay)

নতুন দিল্লি, ২৫ জুলাই: আগামী ১ জুলাই থেকে চাকরির ক্ষেত্রে বড়সড় পরিবর্তন হতে চলেছে। বেতন, কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ডে অবদান এবং কাজের সময় উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হতে পারে। কারণ কেন্দ্রীয় সরকার ১ জুলাই থেকে নতুন মজুরি বিধি সহ নতুন শ্রম আইন (New Labour Laws) কার্যকর করার পরিকল্পনা করছে। নতুন নির্ধারিত মজুরি কোডগুলি বেশ কয়েকটি পরিবর্তন আনবে। যার ফলে কাজের সময় বৃদ্ধি (Working Hours) পাবে, প্রভিডেন্ট ফান্ডে (PF Contribution) অবদান বাড়বে এবং কর্মীদের হাতে পাওয়া বেতন (In-Hand Salary) কমবে। যাইহোক, কয়েকটি রাজ্য এখনও চারটি শ্রম বিধি (Labour Codes) অধীনে নিয়ম তৈরি করতে পারেনি। সংসদ বিধিগুলি পাশ করেছে, কিন্তু যেহেতু শ্রম সংবিধানের যৌথ তালিকার একটি বিষয়, তাই রাজ্যগুলিকে নতুন বিধিগুলির অধীনে নিয়মগুলি প্রকাশ করতে হবে।

কেন্দ্রীয় শ্রম প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি লোকসভায় লিখিত উত্তরে বলেছিলেন যে শুধুমাত্র ২৩টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল মজুরি সংক্রান্ত কোডের অধীনে খসড়া নিয়মগুলি প্রকাশ করেছে। আরও পড়ুন: PM Hasina inaugurates 'Padma Bridge': বহু প্রতিক্ষিত পদ্মা সেতুর উদ্বোধন করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নতুন আইন অনুযায়ী কোম্পানিগুলি কর্মীদের কাজের সময় দিনে ৮-৯ ঘণ্টা থেকে বাড়িয়ে ১২ ঘণ্টা করতে পারবে। তবে সেক্ষেত্রে কর্মীদের সপ্তাহে তিনদিন ছুটি দিতে হবে। সুতরাং, এক সপ্তাহে কর্মদিবস কমিয়ে চার দিনে করা হবে, তবে এক সপ্তাহের মোট কাজের সময় প্রভাবিত হবে না। নতুন মজুরি কোডে প্রতি সপ্তাহে মোট ৪৮ ঘণ্টা কাজ করা বাধ্যতামূলক করা হয়েছে। নতুন মজুরি বিধির অধীনে মূল বেতন মোট মাসিক বেতনের কমপক্ষে ৫০ শতাংশ হবে। তাই কর্মচারীদের বাড়িতে নেওয়া বেতনও উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হবে। এতে করে প্রভিডেন্ট ফান্ডে কর্মচারী এবং নিয়োগকারী সংস্থার অবদান বাড়বে। প্রাইভেট সেক্টরের কর্মচারীদের জন্য হাতে পাওয়া বেতন আরও বেশি প্রভাবিত হতে চলেছে। নতুন শ্রম আইনে অবসর গ্রহণের করপাস ও গ্র্যাচুইটির পরিমাণ বাড়বে।

এছাড়াও, ১ জুলাই থেকে সোশাল মিডিয়ায় প্রভাবশালী এবং ডাক্তারদের জন্য টিডিএস (TDS) প্রযোজ্য হবে। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) এই বিষয়ে নির্দেশিকা প্রকাশ করেছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৩০ জুনের পরেও ক্রেডিট বা ডেবিট কার্ড এবং কো-ব্র্যান্ডিং নিয়মগুলির সক্রিয়করণ এবং টোকেনাইজেশন সম্পর্কিত বিধানগুলির জন্য তিন মাসের সময়সীমা বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করেছে।