PM Hasina inaugurates 'Padma Bridge': বহু প্রতিক্ষিত পদ্মা সেতুর উদ্বোধন করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা
Padma Bridge (Photo: ANI)

ঢাকা, ২৫ জুন: বহু প্রতিক্ষিত পদ্মা সেতুর (Padma Bridge) উদ্বোধন করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Prime Minister Sheikh Hasina) সেতু উদ্বোধনের পর প্রধানমন্ত্রী মাওয়া পয়েন্টে সেতুর স্মরণে একটি ফলক উন্মোচন করেন। এ সময় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। পদ্মা সেতু উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, "আজকের এই শুভ অনুষ্ঠানে কারও প্রতি আমার কোনও বিদ্বেষ নেই। আমি শুধু দেশবাসীর প্রতি আমার গভীর কৃতজ্ঞতা প্রকাশ করতে চাই। তাঁরা আমার পাশে ছিলেন বলেই আমি অসম্ভব কাজটি সম্পন্ন করতে পেরেছি। ওপার থেকে আমার বাবা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মা বেগম ফজিলাতুন্নেসা মুজিব আমাকে সাহস ও আশীর্বাদ দিয়েছেন।"

তিনি আরও বলেন, "বাংলাদেশ এখন একটি অনুন্নত দেশ থেকে একটি উন্নয়নশীল দেশ। মাথাপিছু আয় বেড়েছে। দারিদ্র্য হ্রাস, নারীর ক্ষমতায়ন, প্রতিটি ঘরে বিদ্যুৎ, এবং ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন। দেশ এখন অনেক সূচকে উন্নয়ন মডেল হিসাবে প্রশংসিত। ২০৩০-৩১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে একটি উন্নত ও সমৃদ্ধ দেশ। আসুন আমরা সবাই মিলে এই ঐতিহাসিক দিনে দেশের উন্নয়নে কাজ করার অঙ্গীকার করি।"  হাসিনা বলেন, "জাতির পিতা শেখ মুজিবুর রহমান বলেছিলেন , কেউ দাবিয়ে রাখতে পারে না। কেউ দাবিয়ে রাখতে পারেনি।" কবি সুকান্ত ভট্টাচার্যের কবিতা থেকে প্রধানমন্ত্রী বলেন, "সাবাস বাংলাদেশ এ পৃথিবী অবাক তাকিয়ে রয়, জ্বলে–পুড়ে মরে ছারখার তবু মাথা নোয়াবার নয়।" হাসিনা বলেন, ‘আমরা মাথা নোয়াব না। জাতির পিতা আমাদের মাথা না নোয়াতে শিখিয়েছিলেন। আমরা মাথা নোয়াইনি। মাথা নোয়াব না। জাতির পিতা ফাঁসির মঞ্চে গিয়ে জীবনের জয়গান গেয়েছেন। মানুষের শক্তিই বড় শক্তি, তাদের শক্তি নিয়েই আমি কাজ শুরু করেছিলাম। কাজ শেষ করেছি।" আরও পড়ুন: Assam Floods: পরিস্থিতি কিছুটা উন্নতি হলেও এখনও জলের তলায় শিলচর, অসমে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১১৭

দুই স্তর বিশিষ্ট স্টিল ও কংক্রিট নির্মিত ট্রাসের পদ্ম সেতুর উপরের স্তরে চার লেনের সড়ক পথ এবং নিচের স্তরে একটি রেলপথ রয়েছে। পদ্মা-ব্রহ্মপুত্র-মেঘনা নদীর অববাহিকায় ৪২টি পিলার ও ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যানের মাধ্যমে মূল কাঠামো তৈরি করা হয়। সেতুটির দৈর্ঘ্য ৬.১৫০ কিলোমিটার এবং প্রস্থ ১৮.১০ মিটার।  সব মিলিয়ে পদ্মা সেতু তৈরিতে খরচ হয়েছে প্রায় ৩০ হাজার ১৯৩ কোটি টাকা।

বাংলাদেশের সংবাদমাধ্যম প্রথম আলো জানিয়েছে, এই সেতুর উদ্বোধনের মাধ্যমেই খুলে গেল দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার সঙ্গে রাজধানী ঢাকা-সহ দেশের অপরাপর অংশের জন্য যোগাযোগের অনন্ত দুয়ার।