7th Pay Commission: বাজেটে ন্যূনতম বেতন বৃদ্ধির ঘোষণা হবে? আশায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা
ছবিটি প্রতীকী (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২৪ জানুয়ারি: আগামী ১ ফেব্রুয়ারি সংসদে সাধারণ বাজেট (Union Budget 2020) পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আর সেই কারণে আশায় বুক বাঁধছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) অধীনে বেতন বৃদ্ধির জন্য ব্যবহৃত ফিটমেন্ট ফ্যাক্টরের কাঠামো পরিবর্তনের অপেক্ষায় রয়েছে তারা। কেন্দ্রীয় বাজেটে তারা বেতন বৃদ্ধির ঘোষণার বিষয়ে আশাবাদী। তারা আশাবাদী যে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি বিবেচনায় রেখে কেন্দ্রয় সরকার বর্তমান সর্বনিম্ন বেতন ১৮,০০০ টাকা থেকে বাড়িয়ে ২১,০০০ টাকা করবে। মুদ্রাস্ফীতি মোকাবেলায় অর্থ মন্ত্রক কর্মীদের জন্য ৪ শতাংশ মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধি করবে বলেও আশা করা হচ্ছে। পেনশনভোগীদের জন্যও একই ব্যবস্থা কার্যকর করা যেতে পারে মহার্ঘ ত্রাণ (DR) বাড়িয়ে। কেন্দ্রীয় মন্ত্রিসভায় প্রস্তাবগুলি এখনও পেশ করা হয়নি। তবে এমন জল্পনা চলছে যে বাজেট পেশের সময় এই ঘোষণাটি অর্থমন্ত্রী নির্মলা সীতারামন করতে পারেন।

আশা করা হচ্ছে যে ডিএ বাড়ানোর বিষয়টি কেন্দ্রীয় সরকারের ভাবনায় রয়েছে, তেমনি একাধিক রাজ্য সরকারও একই ধরণের পদক্ষেপের পরিকল্পনা করছে। বেতন বাড়ানোর ক্ষেত্রে ফিটমেন্ট ফ্যাক্টরের কাঠামো পরিবর্তনের বিষয়টি নিয়ে এখনও জল্পনা রয়েছে। কারণ ২০১৮ সালে অর্থ মন্ত্রক সংসদে জানিয়েছিল যে সপ্তম বেতন কমিশনের সুপারিশ যা বলা হয়েছে তার বাইরে কর্মচারীদের বেতন কাঠামো পরিবর্তনের কোনও প্রস্তাব বিবেচনা করা হচ্ছে না। আরও পড়ুন: Aadhaar-Voter ID Linking Likely To Resume: কমিশনের প্রস্তাবে সায়, ভোটার কার্ডের সঙ্গে আধার নম্বরের সংযুক্তিকরণে সংশোধনী আইন আনছে কেন্দ্র

প্রাক্তন বিচারপতি একে মাথুরের নেতৃত্বে একটি প্যানেল সপ্তম বেতন কমিশনের সুপারিশ ২০১৬ সালের জুলাই মাসে কার্যকর করা হয়েছিল। সেই বছরের জানুয়ারি থেকে বেতন বাড়ানো হয়েছিল। সূত্রের খবর, কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের ডিএ ৪ শতাংশ হারে বাড়তে চলেছে। অর্থাৎ যেখানে ১৭% থেকে বৃদ্ধি পেয়ে হতে চলেছে ২১%।