COVID-19 Testing Rate Drop: চিনের পাঠানো ব়্যাপিড টেস্ট কিটে ত্রুটি, এক লাফে ৮ হাজার কমল করোনা পরীক্ষা
ফাইল ফোটো (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ২২ এপ্রিল: চিন থেকে আসা ব়্যাপিড টেস্ট কিটে ত্রুটি আছে। বিভিন্ন রাজ্য থেকে এই অভিযোগ আসার পরই কোবিড-১৯ টেস্টিং রেট (COVID-19 testing) ৮ হাজার কমিয়ে দেওয়া হল। সোমবার যেখানে দেশে ৩৫ হাজার ব়্যাপিড টেস্ট হয়েছে। মঙ্গলবার সেখানে তা কমিয়ে হল ২৭ হাজার টেস্ট। টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুসারে একের পর এক ত্রুটিপূর্ণ ব়্যাপিড টেস্ট কিটের অভিযোগ আসার পরে রাজ্যগুলিকে আগামী দুদিন এর ব্যবহার বন্ধ রাখার পরামর্শ দিয়েছে আইসিএমআর। সেই সঙ্গে ওই টেস্ট কিটগুলিকে পরীক্ষা করার ব্যবস্থা হয়েছে। আইসিএমআর নিযুক্ত টিম পরীক্ষা সম্পূর্ণ করলে তারপর অ্যাডভাইজরি প্রকাশ করা হবে।

এই প্রসঙ্গে আইসিএমআর-এর ডিরেক্টর ডক্টর রামান আর গঙ্গাখেদকর বলেছেন, “গতকালই এই কিট নিয়ে একটি রাজ্য থেকে অভিযোগ পেয়েছি। তারপর তিনটি রাজ্য প্রশাসনের সঙ্গে এই বিষয় নিয়ে আলোচনা হয়েছে। ব়্যাপিড টেস্ট কিটের ফলে প্রচুর বিভিন্নতা ধরা পড়েছে। আগামী দুদিন এই টেস্ট কিটের ব্য়বহার বন্ধ রাখতে রাজ্যগুলিকে পরামর্শ দিয়েছি।” এই কিট সংক্রান্ত বিষয়ে পশ্চিমবঙ্গ থেকেও অভিযোগ এসেছে আইসিএমআর-এর কাছে। অভিযোগ, এই টেস্ট কিট সঠিকভাবে কাজ করছে না। গত সপ্তাহে টিন থেকে ৫ লক্ষ ব়্যাপিড টেস্ট কিনেছে ভারত। সেসব কিট বিভিন্ন রাজ্যকে পাঠানো হয়েছে। এই ব়্যাপিড টেস্ট কিটে পরীক্ষা হলে দ্রুত করোনা রোগীকে চিহ্নিত করা যাবে। দেশে কোভিড-১৯ কতটা ছড়িয়েছে তা জানতে মঙ্গলবার পর্যন্ত ৪ লক্ষ ৮৯ হাজার ৮১০ জনকে এই টেস্টের মধ্যে দিয়ে যেতে হয়েছে। আরও পড়ুন- Mamata Banerjee: ‘জলবায়ুর পরিবর্তনকে রুখতে আমাদের একসঙ্গে লড়তে হবে’, আর্থ ডে উপলক্ষে টুইট বার্তা মুখ্যমন্ত্রীর

স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট বলছে দেশে এখন ১৫ হাজার ৪৭৪ জন অ্যাক্টিভ করোনা রোগী। মহারাষ্ট্রের অবস্থা এক্ষেত্রে সব থেকে খারাপ। সেখানে করোনা আক্রান্তের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। শুধুমাত্র ওই রাজ্যে করোনায় মৃত ২৫১ জন।