Ajit Doval Walks out From SCO Meeting: ভারতীয় ভূখণ্ডের কিছু অংশ পাকিস্তান নিজেদের ম্যাপে প্রদর্শন করায় তার বিরোধিতা করে এসসিওর বৈঠক ছাড়লেন অজিত ডোভাল
জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল(Photo Credit: PTI)

নতুন দিল্লি/ মস্কো, ১৫ সেপ্টেম্বর: মঙ্গলবার এসসিওর (SCO) বৈঠক থেকে বেরিয়ে যাওয়ার দাবি করে ভারত (India)। কারণ, এসসিওর (রাশিয়া) চেয়ারম্যানের সভাপতিত্বে সাংহাই কোঅপারেশন অর্গানাইজারের সদস্য দেশগুলির জাতীয় সুরক্ষা উপদেষ্টাদের বৈঠকে পাকিস্তানি (Pakistan) এনএসএ ইচ্ছাকৃতভাবে একটি কল্পিত মানচিত্র প্রকাশ করেছে যা পাকিস্তান সম্প্রতি কিছুদিন ধরে প্রচার করছে, বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বারষ্ট্রমন্ত্রক।

বিরোধিতার পর শেষপর্যন্ত সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের বৈঠকে পাকিস্তানের প্রতিনিধি কল্পনা প্রসূত মানচিত্র উপস্থাপন করায় প্রতিবাদ জানিয়ে ওয়াকআউট করলেন ভারতের প্রতিনিধি, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল (Ajit Doval)।

গত মাসে পাকিস্তান একটি নতুন ম্যাপ তৈরি করে যেখানে ভারতের গুজরাত, কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখ ও জম্মু -কাশ্মীরের কিছু অংশ নিজেদের বলে দাবি করে। এইধরনের কাজ বৈঠকের নিয়মনীতির বিরুদ্ধে বলে দাবি করে ভারত। আয়োজকদের সঙ্গে পরামর্শের পর এই বৈঠক থেকে বেড়িয়ে যায় ভারত। রাশিয়া জানিয়েছে পাকিস্তানের এই কাজকে তারা সমর্থন করে না। সরকারি সূত্রে পাওয়া খবর অনুযায়ী সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, "রাশিয়ান ফেডারেশনের এনএসসি-র সচিব নিকোলাই পাত্রুসেভ জানিয়েছেন পাকিস্তানের এই কার্যকলাপকে রাশিয়া সমর্থন করে না। এরফলে ভবিষ্যতে যাতে এসসিও র বৈঠকে কোনও সমস্যা না হয় তাও বিবেচনা করে দেখা হবে।" আরও পড়ুন, 'সীমান্তে চিনের অবস্থান নিয়ে দেশবাসীকে বিভ্রান্ত করেছেন মোদিজি', ভারত-চিন সীমান্ত বিবাদ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একহাত রাহুল গান্ধির

গত মাসে পাকিস্তান একটি নতুন ম্যাপ তৈরি করে, ভারত এর সমালোচনা করে বলে এটি একটি অর্থহীন ও অযৌক্তিক কাজ। উল্টো ভারত এই কথা বলে, পাকিস্তানের এই ম্যাপের না আইনি বৈধতা রয়েছে না আন্তর্জাতিক বিশ্বাসযোগ্যতা পাবে। বরং মনে হচ্ছে, পাকিস্তান সীমান্ত পার করতে এই মরিয়া মনে হচ্ছে তারা সীমান্তে সন্ত্রাসবাদকে সমর্থন করে।