India-China Border Tension: 'সীমান্তে চিনের অবস্থান নিয়ে দেশবাসীকে বিভ্রান্ত করেছেন মোদিজি', ভারত-চিন সীমান্ত বিবাদ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একহাত রাহুল গান্ধির
PM Narendra Modi and Congress leader Rahul Gandhi. (Photo Credit: PTI)

নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর: সংসদে বাদল অধিবেশনে সীমান্তে চিনা আগ্রাসনের (India-China Border Tension) বিষয়টি নিয়ে দেশের অবস্থান স্পষ্ট করেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। এরপরই বিরোধী দলের নেতা রাহুল গান্ধি (Rahul Gandhi) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) বিরুদ্ধে তোপ দাগেন। তিনি বলেন, "সীমান্তে লাল ফৌজের অবস্থান নিয়ে দেশবাসীকে বিভ্রান্ত করেছেন প্রধানমন্ত্রী।" টুইটে রাহুল লিখেছেন, দেশের সাধারণ মানুষ ভারতীয় সেনাবাহিনীর পাশে রয়েছেন কিন্তু নরেন্দ্র মোদি কবে চিনা আগ্রাসনের বিরুদ্ধে রুখে দাঁড়াবেন। সেটিই জানতে চান তিনি।

রাহুল গান্ধি টুইটে লিখেছেন, 'ভারত-চিন সীমান্ত সংঘর্ষ নিয়ে প্রতিরক্ষা মন্ত্রীর ব্যাখ্যায় একটি বিষয় স্পষ্ট, এতদিন পর্যন্ত নরেন্দ্র মোদি চিনা আগ্রাসনের বিরুদ্ধে দেশবাসীকে বিভ্রান্ত করে এসেছেন। দেশবাসী বরাবরই ছিল ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে এবং ভবিষ্যতেও থাকবে। কিন্তু চিনের বিরুদ্ধে মোদিজি কবে রুখে দাঁড়াবেন? আমাদের দেশের জমি কবে চিনের দখল থেকে মুক্ত হবে?' লোকসভা সংসদের বাদল অধিবেশনে চিনের অবস্থান নিয়ে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের মন্তব্যের পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একহাত নিলেন রাহুল গান্ধি।

ভারত-চিন সীমান্তের (India-China face-off in Ladakh) সাম্প্রতিক পরিস্থিতি কী পর্যায়ে রয়েছে, দেশের সাধারণ মানুষের কাছে সীমান্তের অবস্থান স্পষ্টভাবে জানাক কেন্দ্র। গালওয়ান (Galwan Valley) এবং প্যাংগং লেকের (Pangong Lake) উত্তেজনার পর কেন্দ্রের কাছে একাধিকবার এই দাবি জানিয়েছে বিরোধী দল। এবার সেই নিয়েই লোকসভায় সীমান্ত পরিস্থিতি নিয়ে সরকারের অবস্থান স্পষ্ট করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Defence Minister Rajnath Singh)। লাদাখ সীমান্তের সমাধানসূত্র মেলেনি এখনও। দ্বিপাক্ষিক চুক্তির উপর নির্ভর করে যে প্রকৃত নিয়ন্ত্রণরেখা অর্থাৎ এলএসি (LAC Border) নির্ধারিত হয়েছে, তা মানতে চাইছে না চিন। অর্থাৎ দু'তরফে এখনও কোনও সমাধানের ইঙ্গিত মেলেনি। তবে বেজিংকে যোগ্য জবাব দিয়েছে ভারতীয় জওয়ানরা (Indian Army At LAC)। দেশবাসীর উচিত ভারতীয় সেনাবাহিনীর পাশে দাঁড়ানো।