Rafale Fighter Jets: সীমান্তে চিনের সঙ্গে উত্তেজনা, ২৭ জুলাইয়ের মধ্যেই ভারতের হাতে আসছে যুদ্ধ বিমান রাফাল
যুদ্ধ বিমান রাফালে (Photo Credits: dassaultaviation.com)

নতুন দিল্লি, ২৯ জুন: লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিনের লালফৌজ ও ভারতীয় সেনার মধ্যে উত্তেজনা বিদ্যমান। এই পরিস্থিতিতে আগামী ২৭ জুলাইয়ের মধ্যেই ভারতের হাতে আসতে চলেছে বহু প্রতিক্ষীত যু্দ্ধ বিমান রাফাল (Rafale fighter Jets)। শোনা গিয়েছে, আপাতত ভারতকে ৬টি রাফাল ডেলিভারি দিতে চলেছে ফ্রান্স। এই মাসের শেষেই তা ভারতীয় সেনার হাতে চলে আসবে। এই রাফাল মেটেরও মিসাইলের সাহায্যে ১৫০ কিলোমিটার স্ট্রাইক রেঞ্জে লক্ষ্যবস্তুকে নিশানা লাগাতে পারবে। ভারতের হাতে রাফাল এসে যাওয়া যে চিনের বায়ুসেনাকে চাপে ফেলার জন্য যথেষ্ট, তাতে সন্দেহ নেই। সরকারি তরফে সংবাদসংস্থা এএনআই-কে এনিয়ে জানানো হয়েছে যে, এই মুহূর্তে রাফাল চালানোর জন্য ভারতীয় বায়ুসেনার পাইলটরা ফ্রান্সে প্রশিক্ষণ নিচ্ছেন।

মূলত জুলাইয়ের শেষেই ভারতীয় বায়ুসেনার হাতে আসবে রাফাল। একেবারে যুদ্ধাস্ত্রে সেজেই ভারতে আসছে রাফাল। অবতরণের কয়েক দিনের মধ্যে অভিযানের জন্য প্রস্তুতিও সম্পন্ন হবে। প্রকৃত পরিকল্পনা ছিল যে তিনটে টুইন সিটারের প্রশিক্ষণ ভার্সন-সহ চারটে রাফাল আসবে আম্বালাতে ভারতীয় বায়ুসেনার বেসে। দ্বিতীয় বেস অবশ্যই পশ্চিমবঙ্গের হাসিমারা। যেহেতু এখন বায়ু সেনার পাইলটরা রাফাল চালানোর প্রশিক্ষণ নিচ্ছেন ফ্রান্সে। সেহেতু ভারতে আসতে চলা এয়ারক্রাফট তুলনায় অনকে বেশি শক্তিসম্পন্ন হবে। করোনা সংক্রমণের মধ্যেও ভারতীয় বায়ুসেনার তরফে রাফালের আগমনের জন্য যাবতীয় গ্রাউন্ড ওয়ার্ক সেরে রাখা হয়েছে। আম্বালার বায়ুসেনার বেসে যেখানে রাফাল ল্যান্ড করবে সেখানকার চূড়ান্ত বন্দোবস্ত পর্যবেক্ষণের পরেই আগমনের দিন ঠিক হবে জুলাইয়ের মধ্যবর্তী সময়ে। ভারতে প্রথম রাফাল ওড়াবেন ১৭ গোল্ডেন অ্যারোস সঙ্গে থাকবেন ফ্রান্সের পাইলট। ভারতে আসার পথে একবার রাফালের অবতরণ হবে মধ্যপ্রাচ্যে। তবে ভারতের উদ্দেশে ওড়ার আগেই রাফাল-এ পুনরায় জ্বালানি তেল ভরা হবে ফ্রান্সের বায়ুসেনার ট্যাংকার থেকে। আরও পড়ুন-West Bengal Monsoon 2020: ভারী বৃষ্টিতে ভাসছে উত্তরবঙ্গ, ধস নেমে বন্ধ দার্জিলিংয়ের রাস্তা

মধ্য প্রাচ্য থেকে ভারতে আসার দূরত্বে ভারতীয় আইএল ৭৮ ট্যাংকার থেকেও জ্বালানি ভরা হবে। সূত্র বলছে, ফ্রান্স থেকে সোজাসুজি ভারতে আসতে পারত রাফাল, তবে এই ১০ ঘণ্টার ফ্লাইটে পাইলটের পক্ষে টানা ছোট্ট ককপিটে আটকে থাকা খুব কষ্টকর। ইতিমধ্যেই ফরাসি এয়ারবেসে সাত ভারতীয় বায়ুসেনা পাইলটের যে ব্যাচটি রাফাল চালানোর প্রশিক্ষণে গিয়েছিল, তা সম্পূর্ণ হয়েছে। দুই দেশের লকডাউন পদ্ধতি শিথিল হলেই ফের দ্বিতীয় ব্যাচটি ভারত থেকে ফ্রান্সের উদ্দেশে পাড়ি দেবে। কয়েক সপ্তাহ আগেই ফ্রান্স থেকে কনসাইনমেন্ট নিয়ে এই কার্গো বিমান দিল্লির মাটি ছুঁতেই একটা জিনিস স্পষ্ট হয়ে যায় রাফাল-এর বাকি যন্ত্রাংস বারতে আসা এখন সময়ের অপেক্ষা মাত্র।