COVID-19 Drug 'Favivir': করোনা রোগীর চিকৎসায় হেটেরোর ট্যাবলেট ‘ফ্যাভিভির’, দাম ৫৯ টাকা
ফ্যাভিভির (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২৯ জুলাই: হেটেরো গ্রুপের ওষুধ প্রস্তুতকারী সংস্থা হেটেরো ল্যাবস (Hetero Labs) ভারতে করোনাভাইরাসের (Coronavirus) চিকিৎসায় ব্যবহৃত ওলার অ্যাটিভাইরাল ড্রাগ ফ্যাভিপিরাভির বিক্রির চুড়ান্ত অনুমোদন পেল। ‘ফ্যাভিভির’ (Favivir) ব্য়ান্ডে তারা এই ওষুধ উৎপাদন ও বিক্রির অনুমোদন পেয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (DCGI)-র কাছ থেকে। হালকা থেকে মাঝারি উপসর্গ থাকা করোনা আক্রান্তদের চিকিত্সার জন্য এই ওষুধ ব্যবহার করা যাবে। ট্যাবলেট প্রতি দাম পড়বে ৫৯ টাকা।

হেটেরো এক বিবৃতিতে বলেছে, নিয়ন্ত্রক সংস্থা ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (DCGI)-র কাছ থেকে ফ্যাভিপিরাভির থেকে তৈরি ওষুধটির উৎপাদন এবং বিপণনের অনুমোদন মিলেছে। এর আগে করোনা চিকিৎসায় রেমডিসিভির-সমৃদ্ধ ‘কোভিফোর’ তৈরি করেছে হেটেরো। তারা জানিয়েছে, ওষুধটি ইতিবাচক ক্লিনিকাল ফলাফল দেখিয়েছে। হালকা থেকে মাঝারি উপসর্গ রয়েছ এমন করোনা রোগীর চিকিৎসাতে এই ওষুধ কাজে দেবে। আরও পড়ুন: Covid-19 Rapid Test: মাত্র ১ ঘণ্টায় করোনার রিপোর্ট দেবে, পোর্টেবল ডায়াগনস্টিক ডিভাইস তৈরি করল আইআইটি খড়গপুর

বিবৃতিতে সংস্থা আরও জানায়, ২৯ জুলাই থেকেই সারা দেশের সমস্ত খুচরো ওষুধের দোকান এবং হাসপাতাল থেকে কেনা যাবে। তবে শুধুমাত্র প্রেসক্রিপশন ছাড়া এই ওষুধ কেনা যাবে না। প্রতি ট্যাবলেটের দাম পড়বে ৫৯ টাকা। হেটেরো এমন একটি সংস্থা, যারা আমেরিকা-ভিত্তিক গিলেড সায়েন্সেসের লাইসেন্স পেয়েছে। ভারতে বাজারে ফ্যাভিপিরাভির বিক্রির অনুমোদন পাওয়া অন্যান্য সংস্থার মধ্যে রয়েছে গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যাল লিমিটেড এবং সিপলা লিমিটেড।