Covid-19 Rapid Test: মাত্র ১ ঘণ্টায় করোনার রিপোর্ট দেবে, পোর্টেবল ডায়াগনস্টিক ডিভাইস তৈরি করল আইআইটি খড়গপুর
পোর্টেবল ডায়াগনস্টিক ডিভাইস তৈরি আইআইটি খড়গপুর (Photo: ANI)

খড়গপুর, ২৪ জুলাই: দ্রুত করোনা রিপোর্ট পেতে অভিনব পোর্টেবল র‍্যাপিড ডায়াগনস্টিক ডিভাইস (Portable rapid diagnostic device) তৈরি করল আইআইটি খড়গপুর (IIT Kharagpur)। এই ডিভাইসের মাধ্যমে মাত্র ১ ঘণ্টায় করোনা টেস্টের রিপোর্ট জানা যাবে। তাও মাত্র ৪০০ টাকাতে। এই প্রথম দেশে এই ধরণের ডিভাইস তৈরি হল। যা ব্যবহার করে কম খরচে টেস্ট করা যাবে। এমনিতেই ল্যাবে করোনার টেস্ট বেশ ব্যয়বহুল।

বিশেষ পরীক্ষাগারের সরঞ্জামগুলির বিকল্প হিসাবে এই ডিভাইসের মাধ্যমে করোনা পরীক্ষা অতি স্বল্প-ব্যয়ে ও সময়ে করা যাবে। এই ডিভাইসের মাধ্যমে কেবলমাত্র কার্টরিজ পালটে অনেক সংখ্যক পরীক্ষা করা যাবে। এই ডিভাইসের ফলাফল ও আরটি-পিসিআর পরীক্ষার ফলাফল একই প্রমাণিত হয়েছে। সবচেয়ে তাৎপর্যপূর্ণ বিষয় হল এই ডিভাইসের মাধ্যমে পরীক্ষার খরচ মাত্র ৪০০ টাকা। সাধারণত কোনও ল্যাবরেটরি তৈরি করতে গেলে যন্ত্রপাতি ও পরিকাঠামো তৈরি করতে খরচ হয়। সেই দিক দিয়ে আইআইটি খড়গপুরের গবেষকরা নতুন প্রযুক্তি এবং পরীক্ষা পদ্ধতি নিয়ে হাজির হয়েছেন। আরও পড়ুন: Dogs Can Sniff Out Coronavirus Infections: গন্ধ শুঁকে করোনা সংক্রমিত ব্যক্তিকে শনাক্ত করতে পারে কুকুর

আইআইটি খড়গপুরের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর সুমন চক্রবর্তী এবং আইআইটি খড়গপুরের স্কুল অফ বায়ো সায়েন্সের প্রফেসর অরিন্দম মণ্ডল এই ডিভাইসের কনসেপ্ট নিয়ে আসেন। যা দ্রুত করোনা আক্রান্ত শনাক্ত করতে পারে। প্রফেসরদের নির্দেশে এই ডিভাইসের ডিজাইন ও অন্য কাজ সুজয় কুমার বিশ্বাস নামে এক গবেষকের নেতৃত্বে হয়েছে। অন্য বিষয়গুলি দেখাশোন করেছেন সপ্তর্ষি বন্দ্যোপাধ্যায়, নন্দিতা কেদিয়া ও আদিত্য বন্দোপাধ্যায় নামে আরও তিন গবেষক।

আইআইটি খড়গপুরের গবেষকদের তৈরি করা এই নতুন ডিভাইস পাইলট প্রকল্প হিসেবে ব্যবহার করা হলে অন্তত ২ হাজার টাকা খরচ হবে। বাণিজ্যিক খরচ কম হবে অথচ টেস্ট বেশি হবে। যেখানে একটি আরটি পিসিআর মেশিনের দাম ১৫ লাখ টাকা। সেখানে ২ হাজার টাকা কিছুই নয়।