Dogs Can Sniff Out Coronavirus Infections: গন্ধ শুঁকে করোনা সংক্রমিত ব্যক্তিকে শনাক্ত করতে পারে কুকুর
(Photo Credits: Pixabay)

কয়েকদিন প্রশিক্ষণ পেলে কুকুর (Dogs) করোনাভাইরাসে আক্রান্ত (COVID-19 Infections) ব্যক্তিকে শনাক্ত করতে পারে। জার্মান ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের (German veterinary university) এক গবেষণায় এই তথ্যই সামনে এসেছে। গবেষণা অনুসারে, কোনও কুকুরকে কয়েকদিন প্রশিক্ষণ দেওয়া হলে সে করোনাভাইরাসে সংক্রামিত ব্যক্তিকে শনাক্ত করতে সক্ষম গন্ধ শুঁকে।

ভেটেরিনারি মেডিসিন বিশ্ববিদ্যালয়ের হ্যানোভারের নেতৃত্বে একটি পাইলট প্রকল্প অনুসারে, জার্মান আর্মড ফোর্সের ৮টি কুকুরকে শুধুমাত্র এক সপ্তাহের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছিল এবং ৯৪ শতাংশ সাফল্যের হারের সঙ্গে তারা করোনাভাইরাস শনাক্ত করতে সক্ষম হয়েছিল। এক হাজারেরও বেশি স্বাস্থ্যকর ও সংক্রামিত লোকের লালা শুঁকানো হয়েছিল কুকুরদের। আরও পড়ুন: Shivraj Singh Chouhan Tests Positive For COVID-19: করোনা আক্রান্ত হলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান

বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মারেন ভন কোকেক্রিটজ-ব্লিকউইড বলেন, "আমরা মনে করি কুকুররা সনাক্ত করতে পারে কারণ কোনও করোনা আক্রান্ত রোগীর শরীরে বিপাকীয় প্রক্রিয়া সম্পূর্ণরূপে পরিবর্তিত হয়ে যায়। আমরা মনে করি কুকুর একটি নির্দিষ্ট গন্ধ শনাক্ত করতে সক্ষম।"

গবেষকদের মতে, কুকুর যারা মানুষের চেয়ে প্রায় এক হাজার গুণ বেশি সংবেদনশীল। তাই তাদের বিমানবন্দর, সীমান্ত এবং ক্রীড়া ইভেন্টের মতো জায়গায় সংক্রমিতদের সনাক্ত করার জন্য রাখা যেতে পারে। গবেষকরা জানিয়েছেন, আর আগে কুকুরদের প্রশিক্ষণ দিতে হবে। মারেন ভন কোকেক্রিটজ-ব্লিকউইড জানিয়েছেন যে তাঁরা এবার কুকুরদের ইনফ্লুয়েঞ্জার মতো অন্য রোগের থেকে কোভিডের নমুনার পার্থক্য করতে প্রশিক্ষণ দেবে।