Heatwave: মার্চের মাঝেই তাপপ্রবাহ রাজস্থানে, এখনই তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়ল
heat wave(Photo Credit: Twitter)

জয়পুর, ১৬ মার্চ: দেশ থেকে শীত বিদায় নিয়েছে খুব একটা বেশিদিন হয়নি। তবু এর মাঝেই গরমের দাপট শুরু। মার্চের মাঝেই তাপপ্রবাহ শুরু হয়েছে রাজস্থানে (Rajasthan)। হোলির আগের দিন পর্যন্ত চলবে এই তাপপ্রবাহ। রাজস্থানের বেশি কয়েকটি জেলায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। সঙ্গে কিছু জায়গায় তাপপ্রবাহ চলছে। আবহাওয়া দফতর সূত্রে খবর, ওমান, পাকিস্তানের মাটি খুব গরম হয়ে গিয়েছে। উত্তর থেকে উড়ে আসা হাওয়ায় রাজস্থানে তাপপ্রবাহ চলছে। রাজস্থানের সবচেয়ে বেশি গরম পড়েছে বারমেরে। সেখানে সর্বোচ্চ তাপমাত্রা এখন ৪২.৫ ডিগ্রি সেলসিয়াস। রাজনধানী জয়পুরেও বেশ গরম। পিঙ্ক সিটির তাপমাত্রা ৩৮ ডিগ্রিতে চলে গিয়েছে। যা স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রি বেশি।

সর্বনিম্ন তাপমাত্রা ২২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি বেশি। আগামিকাল, তাপমাত্রা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। এমন সময় এতটা গরমে অভ্যস্ত নয় রাজস্থানবাসী। ফলে মানুষের দুর্ভোগ বাড়ছে। সবে করোনা থেকে কিছুটা উদ্ধার পেয়ে, জমিয়ে কাজে ফেরা রাজস্থানবাসীকে সমস্যা ফেলেছে গরম। আরও পড়ুন: কংগ্রেসে নতুন নেতা তৈরি করুন গান্ধীরা, কপিল সিব্বলের মন্তব্যে পালটা কটাক্ষ অধীরের 

আবহাওয়া দফতরের পরিসংখ্যানে জানা যাচ্ছে, মার্চের মাঝামাঝি জয়পুরে সর্বনিম্ন তাপমাত্রা থাকে ১৭ ডিগ্রি সেলসিয়াস আর গড় সর্বোচ্চ তাপামত্রা ৩১ ডিগ্রি মত। কিন্তু সেখানে এবার দাবদাহ চলছে। হোলির দিন থেকে দাবদাহ কিছুটা কমতে চলেছে বলে পূর্বাভাস। রাজস্থানের মত দক্ষিণ গুজরাটেও গরমের দাবদাহ পড়তে চলেছে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর। এখনও চাঁদিফাটানো গরম পড়তে বেশি কিছু দিন বাকি। কিন্তু তার আগেই দেশের বেশ কিছু জায়গায় খেলা শুরু করেছে গরম।

এদিকে, বাংলাতেও গরম বেশ ভাল পড়েছে। পয়লা চৈত্রেই বরুণ দেবের দারুণ তেজে ঝলসে যাচ্ছে বাংলা (West Bengal)। কলকাতা না কি পুরুলিয়া মার্চের দ্বিতীয় সপ্তাহে তা আঁচ করা বেশ শক্ত বিষয় হয়ে দাঁড়িয়েছে। গতকাল মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৩ ডিগ্রি ছুঁয়ে ফেলেছে। দমদম ৩৫-এ নামলেও সল্টলেক আবার এক ডিগ্রি বাড়িয়ে ৩৬.৪-এ অবস্থান করছে। এককথায় শুষ্ক গরমে রাজ্যের পশ্চিমের জেলাগুলিকে তাক লাগিয়ে দিয়েছে শহর কলকাতা। একেবারে পুরুলিয়ার সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে চলেছে গঙ্গা পারের শহর। যদিও আবহাওয়াবিদদের মতে, মার্চের শুরুতে এমন গরমে অবাক হওয়ার কিছু নেই।

২০১৮ সালের মার্চে এই শুষ্ক গরম কলকাতাকে ছুঁয়েছিল। আর এ বচর ফাল্গুনের শেষদিনেই খরতাপে জ্বলছে কলকাতা, চৈত্রের শুরুটা তাতেই বেশ মালুম হচ্ছে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী কয়েকদিনে তাপমাত্রা আরও ২-৩ ডিগ্রি বাড়বে।