Gold Rate Today: বিশ্ববাজারে যুযুধান দুইপক্ষ আমেরিকা-ইরান, যুদ্ধ পরিস্থিতিতে চড়চড়িয়ে রেকর্ড দামে সোনা
প্রতীকী ছবি(Photo Credit: Pixabay)

মুম্বই / কলকাতা, ৯ জানুয়ারি: ইরানের সেনাপ্রধান কাসেম সোলেইমানিকে গত শুক্রবার বাগদাদ বিমানবন্দরে পরিকল্পনা মাফিক হত্যা করে মার্কিন সেনা। পাল্টা জবাব দিতে মঙ্গলবার ইরাকে মার্কিন ঘাঁটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে ইরান। একদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের মতো শক্তিশালী দেশ আর অন্যদিকে মধ্যপ্রাচ্যের হার না মানা ইরান। বিশ্ববাজারে যুদ্ধ পরিস্থতি তৈরি হতেই হু হু করে বেড়েছে সোনার দাম (Gold Prices)। মূলত লগ্নিকারীরা এসব দিকে একটু বেশিই খেয়াল রাখান। তাই আতঙ্কিত হয়েই সোনা কিনতে শুরু করে দিয়েছেন। যাতে অসময়ে কাজে লেগে যায়। যার ফল চড়চড়িয়ে বেড়েছে সোনার দাম। গত সাত বছরে এই প্রথম প্রতি আউন্স সোনার দাম হয়েছে ১৬০০ ডলারের বেশি।

এই মুহূর্তে মুম্বইতে ২৪ ক্যারেট সোনার দাম ৪১ হাজার ১৬০ টাকা। আর ২২ ক্যারেট সোনা ৪০ হাজার ১৬০ টাকা। বুধবার সকালে হঠাৎ করেই ১০ গ্রাম সোনার দাম গিয়ে ঠেকে ৪১ হাজার ৮১০ টাকায়। একইভাবে এখন এক কিলো রুপোর দাম ৪৯ হাজার ৫৩০ টাকা। এই প্রসঙ্গে মতিলাল অসওয়ালের অ্যাসোসিয়েট ডিরেক্টর কিশোর নারনে বলেন, আন্তর্জাতিক পরিস্থিতি তেমন ঘোরালো উঠলে দেশের বাজারে ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ৪৪ হাজার টাকা ছাড়াতে পারে। এমনিতেই এমন ঊর্ধ্বমূখী সোনার দামের কাছে একেবারেই অসহায় স্বর্ণ ব্যবসায়ীরা। বিয়ে ও  অনুষ্ঠানের সময় সোনার দাম বাড়লেও কেনাকাটার চাহিদা থাকে। কিন্তু এমন প্রবল হারে দাম বাড়লে গৃহস্থের পকেটে টান পড়তে বাধ্য। ফল স্বরূপ সোনার দোকানিদেরও বাজার মন্দা যাবে বৈকি। আরও পড়ুন-Nirbhaya Case: মৃত্যুদণ্ড এড়ানোর শেষ চেষ্টা, সুপ্রিম কোর্টে কিউরেটিভ পিটিশন দাখিল নির্ভয়াকাণ্ডে দোষী বিনয় কুমার শর্মার

তবে এমন দাম যে হঠাৎ করে বেড়ে গেছে তা ভাবার কারণ নেই। গত জুম থেকে মোট চারটি কারণে সোনার দাম বিশ্ববাজারে বেড়েই চলেছে। তার ঢেউ কলকাতায় এসে লাগবে এটা স্বাভাবিক ব্যাপার। গত বছর মার্কিন ফেডালের ব্যাংক সুদের হার কমিয়ে দিতেই সোনার দর উঠতে শুরু করে। আর্জেন্টিনায় নগদ অর্থের সংকট, মার্কিন ও চিনের বিরোধ বাণিজ্য শুদ্ধের সম্ভাবনা বাড়িয়ে দেয় এবং হংকংয়ে চিন বিরোধী বিক্ষোভ চরমে ওঠে। এই পরিস্থিতি কাটতে না কাটতেই একেবারে সম্মুখ সমরের হুমকি দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইরান। এর ছোঁয়া থেকে বাঁচার সম্ভাবনা কোনও দেশেরই নেই। যেমন কলকাতায় এখন ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ৪১ হাজার ৭৮০ টাকা। গত তিন মাসের মধ্যে এই প্রথম রূপোর দাম ছুঁয়েছে আউন্স প্রতি ১৮.৬ ডলার। দেশের বাজারে এখন এক কেজি রুপোর দাম ৪৮,৮৭৫ টাকা।