GST On Notice Period:  চুক্তিমতো নোটিস পিরিয়ড সার্ভ করেননি? কর্মীকে দিতে হবে ১৮ শতাংশ GST
জিএসটি (Photo Credits: PTI, Representational Image)

নতুন দিল্লি, ১৪ জানুয়ারি: সংস্থার চুক্তি মাফিক নোটিস পিরিয়ড সার্ভ না করলে চাকরি ছাড়ার পর ওই কর্মীকে জিএসটি (GST) দিতে হবে। ইকোনমিক টাইমসের রিপোর্ট অনুযায়ী ওই কর্মী যদি নোটিস পিরিয়ডের সময়ের বেতন পেতে চান তাহলে তাঁকে দিতে হবে ১৮ শতাংশ জিএসটি। আমনেল ফার্মাসিউটিক্যালসের আবেদনের ভিত্তিতে গুজরাট অথরিটি অফ অ্যাডভান্স রুলিংয়ের তরফে জানানো হয় যে নোটিস পিরিয়ড সার্ভ না করে কোনও কর্মী যদি চাকরি ছেড়ে দেন তাহলে তাকে নোটিস পিরিয়ডের সময়কালের বেতন পেতে গেলে দিতে হবে জিএসটি। GST আইনে কর্মদাতা ও কর্মীর মধ্যে যে বোঝাপড়া রয়েছে তাতে এই অর্থ প্রদান ছাড় পাবে না।

জানা গিয়েছে, ওষুধ তৈরিতে যুক্ত অ্যামনেল ফার্মাসিউটিক্যালস নামে আমেদাবাদের একটি ১০০ শতাংশ রফতানিমূলক সংস্থার এক কর্মী নোটিস পিরিয়ড সংক্রান্ত মামলায় আদালতের দ্বারস্থ হন। ওই সংস্থায় চাকরিতে ঢোকার সময় তিনি যে অ্যাপয়েন্টমেন্ট লেটার পান তাতে স্পষ্টভাবে বলা ছিল, যে পক্ষই এই চাকরি সংক্রান্ত চুক্তি ভঙ্গ করুক, তাকে ৩ মাসের অত্যাবশ্যক নোটিস দিতে হবে। যদি কোনও কর্মী এই নোটিস পিরিয়ড সার্ভ না করেন, তবে অ্যামনিয়াল ফার্মাসিউটিক্যালস তাদের লোকসান মেটাতে তাঁর মাইনে থেকে নোটিস পিরিয়ডের সম সময়ের বরাদ্দ টাকা কেটে নেবে। এই চুক্তি অনুযায়ী চাকরি ছাড়ার জন্য তাঁকে তিন মাসের নোটিস দিতে হত, এ ব্যাপারে আদালতের কাছ থেকে অ্যাডভান্স রুলিং চান তিনি। আরও পড়ুন-Coronavirus Cases In India: দৈনিক সংক্রমণ ১৬ হাজারের নিচে, ভারতে মোট কোভিড রোগীর সংখ্যা ১ কোটি ৫ লাখ ১২ হাজার ৯৩

এদিকে এই মামলার রায়ে গুজরাট অথরিটি অফ অ্যাডভান্স রুলিংয়ের সঞ্জয় সাক্সেনা এবং মোহিত আগরওয়ালের কোরাম বলেছে, কর্মদাতা ও কর্মীর মধ্যে চাকরির চুক্তি সংক্রান্ত অ্যাপয়েন্টমেন্ট লেটারে উল্লিখিত নোটিস পিরিয়ড শেষ না করেই যে সব কর্মী চাকরি ছেড়ে চলে যাচ্ছেন তাঁদের ১৮ শতাংশ GST দিতে হবে।