Atmanirbhar Bharat Rozgar Yojana: কর্মসংস্থান তৈরির লক্ষ্যে 'আত্মনির্ভর ভারত রোজগার যোজনা'-র ঘোষণা কেন্দ্রীয় সরকারের
নির্মলা সীতারমন (Picture Credits: ANI)

নতুন দিল্লি, ১২ নভেম্বর: কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে আত্মনির্ভর ভারত রোজগার যোজনার (Atmanirbhar Bharat Rozgar Yojana) ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। আজ সাংবাদিক সম্মেলনে এই প্রকল্পের ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (FM Nirmala Sitharaman)। এই প্রকল্পের অধীনে কয়েকটি শর্ত সাপেক্ষে ইপিএফও (EPFO) -নিবন্ধিত সংস্থাগুলি নতুন কর্মী নিযোগ করলে ভর্তুকি পাবে। ১ অক্টোবর ২০২০ থেকে এই নয়া প্রকল্প কার্যকরা করা হয়েছে। আগামী বছরের ৩০ জুন পর্যন্ত এই স্কিমটি চালু থাকবে।

আত্মনির্ভর ভারত রোজগার যোজনা প্রকল্পটি সম্পর্কে পাঁচটি বিষয়:

ইপিএফও-নিবন্ধিত নিয়োগ সংস্থা যদি ২০২০ সালের সেপ্টেম্বরে কর্মী রেফারেন্স বেসের তুলনায় নতুন কর্মচারী নিয়োগ করেন তবে তারা এই প্রকল্পের আওতাধীন হবে, যদি ওই সংস্থা ৫০ জন কর্মচারী বা তার চেয়ে কম সংখ্যক রেফারেন্স বেস যুক্ত করে নূন্যতম ২ জন কর্মচারী নিয়োগ করেন। যদি রেফারেন্স বেস ৫০ এর বেশি হয় তবে সংস্থাটি এই প্রকল্পের আওতায় আসার জন্য সর্বনিম্ন ৫ জনকে নিয়োগ করতে হবে। আরও পড়ুন: Coronavirus Cases In India: দিল্লিতে ভয়াবহ সংক্রমণের গতি, ভারতে মোট করোনা আক্রান্ত ৮৬ লাখ ৮৩ হাজার ৯১৭

২০২০ সালের ১ অক্টোবর থেকে ৩০ জুন ২০২১ সালের মধ্যে প্রয়োজনীয় সংখ্যার নতুন কর্মী নিয়োগ করা হলে, সংস্থাটি পরবর্তী দুই বছরের জন্য এই স্কিমের আওতায় থাকবে।

১৫ হাজার টাকার কম মাসিক বেতনে যোগ দেওয়া কর্মচারীরা এই প্রকল্পের আওতায় আসবেন। গত ১ মার্চ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময়সীমার মধ্য়ে যেসব কর্মী কাজ হারিয়েছেন এবং ১ অক্টোবরের পর কাজে যোগদান করেছেন, তাঁরা এই স্কিমের আওতায় আসবেন।

প্রকল্পের আওতায় কেন্দ্রীয় সরকার নতুন কর্মীদের ক্ষেত্রে ২ বছরের জন্য ইপিএফ-এ ভর্তুকি দেবে। ভর্তুকি সরাসরি ইপিএফও অ্যাকাউন্টগুলিতে জমা দেওয়া হবে। এক হাজার কর্মচারী রয়েছে এমন প্রতিষ্ঠানের জন্য কেন্দ্রীয় সরকার ইপিএফ-র টাকা (২৪ শতাংশ) দেবে। এক হাজারের বেশি কর্মচারী রয়েছে এমন সংস্থার জন্য কেবলমাত্র কর্মচারীর ইপিএফ অবদান (মজুরির ১২ শতাংশ) কেন্দ্রীয় সরকার দেবে।