Elections 2024 Counting Date: ঘোষণার পর দিনই ভোট গণনার দিন বদল কমিশনের, পিছনে কী কারণ জানুন
Vote counting. File Picture. Photo Credit: Twitter@ANI

নতুন দিল্লি, ১৭ মার্চ: গতকাল, শনিবার দেশের লোকসভা, চার রাজ্যের বিধানসভা ও কয়েকটি বিধানসভা আসনের উপনির্বাচনের দিন ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। ভারতে সাত দফায় হবে লোকসভা নির্বাচন। ১৯ এপ্রিল থেকে শুরু হয়ে সাত দফার নির্বাচন চলবে পয়লা জুন পর্যন্ত। বাংলাতে সাত দফাতেই হবে নির্বাচন।

লোকসভা নির্বাচনের সঙ্গে ওডিশা, অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ ও সিকিমে হবে বিধানসভা ভোট। ওডিশায় চার দফায় ও বাকি তিন রাজ্যে এক দফাতেই আয়োজিত হবে বিধানসভা নির্বাচন। মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার জানিয়েছিলেন, দেশের সব লোকসভা, বিধানসভা ও উপনির্বাচনের ফল একসঙ্গে ৪ জুন ঘোষণা করা হবে।

দেখুন খবরটি

কিন্তু এদিন নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হল উত্তর পূর্ব ভারতের দুই রাজ্য অরুণাচল প্রদেশ ও সিকিমে বিধানসভার ভোট গণনার দিন দু'দিন এগিয়ে আনা হল। আগামী ৪ জুনের পরিবর্তে ২ জুন অরুণাচল ও সিকিমে বিধানসভার ফল ঘোষণা হবে। তবে এই দুই রাজ্যে লোকসভা আসনগুলির ভোট গণনা হবে পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী, ৪ জুন।তার ঠিক একদিন আগে দেশের ৫৪৩টি লোকসভা আসনের ভোটগ্রহণ শেষ হবে।

কিন্তু কেন এগিয়ে আনা হল গণনা দিন। আসলে অরুণচাল প্রদেশ ও সিকিমে বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে ২ জুন। তাই সংবিধানের ৩২৪ ধারার কথা মাথায় রেখে ওই দিনেই ফল প্রকাশ করার জন্য উত্তর পূর্ব ভারতের এই দুই রাজ্যে এগিয়ে আনা হল ভোট গণনার দিন। প্রসঙ্গত, অরুণাচল ও সিকিমে বিধানসভা ও লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ হবে ১৯ এপ্রিল।

একই সঙ্গে ভোট গণনা করার কারণ হল যাতে ভোটারদের মধ্যে অন্য জায়গার ফলের প্রভাব না পড়ে। সেক্ষেত্রে লোকসভা ভোট শেষ হয়ে যাওয়ায় সিকিম, অরুণাচল ভোটের ফল প্রকাশ ভোটারদের মধ্যে প্রভাব পড়ার সম্ভাবনা থাকছে না। তবে কলকাতা, দুই ২৪ পরগণা সহ পয়লা জুন হতে চলা সপ্তম তথা শেষ দফার ভোটে যদি কোনও কারণে পুন:নির্বাচন হয়, সেক্ষেত্রে উত্তর পূর্ব ভারতের দুই রাজ্যের ভোটের ফল ভোটারদের মধ্যে প্রভাব ফেলার বিষয়টি থাকতে পারে।