Class 5 Under Primary Section: আগামী শিক্ষাবর্ষ থেকেই প্রাথমিকে অন্তর্ভুক্তি হচ্ছে পঞ্চম শ্রেণির, ঘোষণা স্কুল শিক্ষা দফতরের
বিকাশ ভবন (Photo: Wikimedia Commons)

কলকাতা, ১৩ নভেম্বর: প্রাথমিক (Primary Section) স্কুলগুলিতে পঞ্চম শ্রেণি (Class 5) পর্যন্ত চালু করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। এই বিষয়ে কয়েক মাস আগেই উদ্যোগী হয়েছিল রাজ্যের শিক্ষা দফতর। সেই পরিকল্পনা মতো এবার পঞ্চম শ্রেণিকে প্রাথমিক স্কুলে অন্তর্ভুক্ত করা হবে বলে জানালেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি (Education Minister Partha Chatterjee)। আগামী শিক্ষাবর্ষ থেকেই প্রাথমিকে পঞ্চম শ্রেণিকে অন্তর্ভুক্ত করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। ইটিভি ভারতের খবর অনুযায়ী, প্রাথমিকভাবে শুধু স্কুল ভিত্তিতে পঞ্চম শ্রেণিকে প্রাথমিকে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি বলেন, "যে সব স্কুলে পরিকাঠামো আছে বর্তমানে সেই সব স্কুলে প্রাথমিকে পঞ্চম শ্রেণি চালু করা হবে। আর যাদের পরিকাঠামো নেই তাদের ক্ষেত্রে ধাপে ধাপে চালু করা হবে।"

পঞ্চম শ্রেণিকে প্রাথমিক স্কুলে অন্তর্ভুক্ত করা নিয়ে বহুদিন ধরেই চিন্তাভাবনা করছিল স্কুল শিক্ষা দফতর। অবশেষে আগামী শিক্ষাবর্ষ অর্থাৎ, ২০২০ সাল থেকেই প্রাথমিকে পঞ্চম শ্রেণিকে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিল শিক্ষা দপ্তর। তবে বর্তমানে শুধুমাত্র পঞ্চম শ্রেণিকে প্রাথমিকে অন্তর্ভুক্ত করা হবে। প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি কার্তিক মান্না বলেন,"যে স্কুলগুলির পরিকাঠামো রয়েছে সেই স্কুলগুলি আবেদন করলে তাদের প্রাথমিকে পঞ্চম শ্রেণি অন্তর্ভুক্ত করার অনুমতি দেওয়া হবে। পরে ধাপে ধাপে অন্য স্কুলগুলির পরিকাঠামো উন্নয়ন করে প্রাথমিকে পঞ্চম শ্রেণির অন্তর্ভুক্তিকরণ করা হবে।" আরও পড়ুন: BJP Workers Protest: বিজেপির পৌরসংস্থা অভিযানে জলকামান, কাঁদানে গ্যাস; আটক রিমঝিম মিত্র, রাজু ব্যানার্জি

এই বিষয়ে শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি বলেন, "অনেকদিন ধরেই স্কুল শিক্ষা দফতর চেষ্টা করছে পঞ্চম শ্রেণিকে প্রাথমিকে যুক্ত করে প্রাথমিককে প্রথম থেকে পঞ্চম শ্রেণি করার। বর্তমানে প্রায় ৫৭ হাজার প্রাথমিক স্কুল রয়েছে রাজ্যে। তার মধ্যে প্রায় ২ হাজার স্কুলে পঞ্চম শ্রেণি আছে। বাকি যে সব স্কুলের পরিকাঠামো আছে বর্তমানে সেই সব স্কুলে প্রাথমিকে পঞ্চম শ্রেণি চালু করা হবে। আর যাদের পরিকাঠামো নেই তাদের ক্ষেত্রে ধাপে ধাপে চালু করা হবে।" ধাপে ধাপে কীভাবে পঞ্চম শ্রেণিকে প্রাথমিকস্তরে অন্তর্ভুক্ত করা হবে? উত্তরে প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি কার্তিক মান্না বলেন, "যাদের পরিকাঠামো আছে তারা পারবে। তারা আবেদন করবে। আবেদনের পরে দেখে নেওয়া হবে পরিকাঠামো ঠিক আছে কি না। পরিকাঠামো ঠিকঠাক থাকলে আগামী শিক্ষাবর্ষ অর্থাৎ ২০২০ সালের জানুয়ারি থেকেই আবেদনকারী স্কুলগুলিতে প্রাথমিকে পঞ্চম শ্রেণি চালু করার অনুমতি দিয়ে দেওয়া হবে। শিক্ষামন্ত্রী ঘোষণা করে দিয়েছেন। আগামী কয়েকদিনের মধ্যেই এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করে দেওয়া হবে।"

ইটিভি ভারতের খবর অনুযায়ী, শিক্ষার অধিকার আইন ২০০৯ অনুযায়ী দেশের সব রাজ্যের প্রাথমিক স্কুলে পঞ্চম শ্রেণিকে অন্তর্ভুক্ত করতে বলা হয়েছিল। কিন্তু, পশ্চিমবঙ্গ ও মণিপুরের মতো কয়েকটি রাজ্য এখনও তার ব্যতিক্রম। বহুদিন ধরেই রাজ্যে প্রাথমিক স্কুলগুলিতে পঞ্চম শ্রেণিকে অন্তর্ভুক্ত করার বিষয় নিয়ে ভাবনাচিন্তা চলছিল। কিন্তু, প্রধান বাধা হয়ে দাঁড়াচ্ছিল পরিকাঠামোর অভাব। যে পরিকাঠামো তৈরি করতে গেলে বিপুল অংকের টাকার প্রয়োজন। তাই একেবারে রাজ্যের সব প্রাথমিক স্কুলে নয়, শুধুমাত্র পরিকাঠামো রয়েছে এমন প্রাথমিক স্কুলগুলিতেই পঞ্চম শ্রেণিকে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে স্কুল শিক্ষা দফতর। পরে ধাপে ধাপে রাজ্যের সব প্রাথমিক স্কুলের পরিকাঠামোগত উন্নয়ন করে অন্তর্ভুক্ত করা হবে পঞ্চম শ্রেণিকে।