Indian Economic Slowdown: ভারতের অর্থনৈতিক মন্দায় ধাক্কা খেতে পারে বিশ্ব অর্থনীতি, মত আইএমএফের প্রধান গীতা গোপীনাথের
অর্থনৈতিক মন্দা/ প্রতীকী ছবি (Photo Credit: File Image)

দাভোস, ২১ জানুয়ারি: আন্তর্জাতিক অর্থ ভান্ডার বা আইএমএফ-র (IMF) প্রধান (Chief) অর্থনীতিক গীতা গোপীনাথ (Economist Gita Gopinath) ভারতের অর্থনীতির মন্দার বিষয়টি বিস্তারিতভাবে তুলে ধরেন। তিনি জানান ভারতের অর্থনৈতিক মন্দা বিশ্ব অর্থনীতিতে বড় ধরণের প্রভাব ফেলছে। এর ফলে গোটা বিশ্বের অর্থনৈতিক বৃদ্ধির সম্ভাবনা কিছুটা ধাক্কা খেতে পারে। ভারতের বাজারের যা অবস্থা তাতে কোনওমতে জিডিপি (GDP) ৪.৮ শতাংশ হরে বৃদ্ধি হতে পারে।

এই পরিস্থিতির কারণ হিসেবে তিনি দেখিয়েছেন, শিল্পপতিদের নতুন বিনিয়োগ কম, ঋণ পেতে সমস্যা, পণ্যের চাহিদা কমছে, বাড়ছে মুদ্রাস্ফীতি। টাকার দামও ওঠানামা করছে বারবার। উন্নয়নশীল দেশগুলির নিরিখে পিছিয়ে পড়ছে ভারত। জিডিপির হার কমছে তরতরিয়ে। গত সাত বছরে জিডিপির হার এত কমেনি। আর আমেরিকা, ইউরোপের মত উন্নত দেশগুলির কাছে তো ভারতের অর্থনীতির অবস্থা আরও শোচনীয়।  আরও পড়ুন, পকেটে টান সংসদের ক্যান্টিনে, বাড়তে চলেছে খাবারের দাম, কমবে মেনু

গীতা গোপীনাথ জানিয়েছেন, ভারতে সব থেকে সঙ্কটে রয়েছে ফিনান্সিয়াল সেক্টরগুলিতে। বিশেষ করে নন ব্যাঙ্কিং ফিনান্স কর্পোরেশনগুলোর অবস্থা খুবই খারাপ। ঋণের বৃদ্ধি হচ্ছে না আর তার পাশাপাশিই গ্রামীণ এলাকায় আয়ের কোনও বৃদ্ধি নেই। ফলে গ্রামীণ অর্থনীতিতে চাহিদা কমে গিয়েছে।

আইএমএফ শুধু ভারতের বাজার নিয়ে প্রশ্ন তোলেনি। উন্নয়নশীল আরও কয়েকটি দেশের অর্থনীতি নিয়েও তাদের মতামত জানিয়েছে। তাদের অবস্থায় শোচনীয়। সুতরাং সরকারের উচিত দ্রুত সম্ভব অর্থনীতিকে বৃদ্ধির পথে ফেরানো।