Delhi: ঘন কুয়াশায় মুড়েছে রাজধানী, পারদ নামল ৭ ডিগ্রিতে
দিল্লিতে কুয়াশা(Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২২ জানুয়ারি: ঘন কুয়াশার কম্বলে তৈরি হয়েছে খাম। সেই খাম থেকে একটু একটু করে সকালের আলো খুঁজছে রাজধানী (national capital)। এভাবেই বুধবার ঘুম ভাঙল দিল্লির (Delhi)। পারদ নেমেছে সাত ডিগ্রিতে। ঘন কুয়াশার জেরে ভোর সাড়ে পাঁচটায় ৫০ মিটার দূরের কিছু দৃশ্যমানতার মধ্যে ছিল না। এই কুয়াশা (dense fog) কেটে দিনের ব্যস্ততায় ফিরতে রাজধানীর অনেকটাই সময় লেগে গেল। তাইতো দিল্লি-সহ গোটা NCR রিজিয়নে ২২টি ট্রেন দেরিতে চলছে। আবহাওয়া দফতর বলছে, আগামী দু দিনে রাজধানী এলাকায় তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নামতে পারে। এদিন দৃশ্যমানতা না থাকায় রেল-সড়ক ও বিমান পরিষেবা বিপর্যস্ত হয়েছে। প্রায় পাঁচটি বিমানের সময়সীমা বাতিল করা হয়েছে।

দৃশ্যমানতা ১৫০ মিটারের নিচে নেমে আসায় অন্তত ৩০টি বিমান দেরিতে চলছে। দিল্লি বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, পাঁচটি উড়ানকে বিমানবন্দরে অবতরণ না-করিয়ে অন্যদিকে ঘুরিয়ে দেওয়া হয়েছে। কুয়াশার কারণে পরিষেবা পেতে বিঘ্ন ঘটবে বলে জানিয়ে একের পর এক টুইট করে ভিস্তারা, ইন্ডিগো-সহ বিভিন্ন বিমান সংস্থা। ভিস্তারার পক্ষ থেকে জানানো হয়, ঘন কুয়াশার কারণে বুধবার উড়ান ছাড়তে ও এসে পৌঁছাতে বিঘ্ন ঘটতে পারে। অপরদিকে, ইন্ডিগো এয়ারলাইন্স যাত্রীদের সতর্ক করিয়ে দিয়ে বলেছে, দৃশ্যমানতা কমে যাওয়ায় বাগডোগরা, বেঙ্গালুরু, দিল্লি, লখনউ ও পাটনায় তাদের পরিষেবায় বিঘ্ন ঘটতে পারে। আরও পড়ুন-Prashant Kishor: জনগণের অনিচ্ছায় নেওয়া সিদ্ধান্ত সরকারের শক্তি হতে পারে না, সিএএ প্রসঙ্গে অমিত শাহকে জবাব প্রশান্ত কিশোরের

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস বলছে, সামনেই রয়েছে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে রাজধানীতে বৃষ্টি হতে পারে। এর ফলে ফের জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা প্রবল। এদিন ঘন কুয়াশার জেরে রাজধানীর রেল পরিষেবা বিপর্যস্ত হয়েছে। নির্ধারিত সময়ের থেকে এক থেকে ৬ ঘণ্টা দেরিতে চলছে। পুরি নতুন দিল্লি পুরুষোত্তম এক্সপ্রেস সাড়ে চারঘণ্টা দেরিতে চলছে।