Toolkit Controversy: গ্রেটা থুনবার্গের শেয়ার করা টুলকিটের IP address জানতে গুগলের দ্বারস্থ দিল্লি পুলিশ
দিল্লি পুলিশ (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ৫ ফেব্রুয়ারি:  'Support Farmers' Protest সংক্রান্ত টুলকিট কোন IP address থেকে শেয়ার হল জানতে মরিয়া দিল্লি পুলিশ (Delhi Police)। ইতিমধ্যেই এই তথ্য পেতে গুগলের দ্বারস্থ হয়েছে পুলিশ। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, গুগল ডকে শেয়ার করা এই টুলকিট কারা লিখেছেন তা জানতে চায় দিল্লি পুলিশ। তাই যে জায়গা থেকে ওই টুলকিট আপলোড করা হয়, তার IP address জানতে চায় তারা। দিল্লি পুলিশের বিশেষ কমিশনার প্রবীর রঞ্জন জানিয়েছেন, ওই টুলকিটের লেখকদের বিরুদ্ধে তাঁরা মামলা দায়ের করেছেন। তবে এফআইআরে কারও নাম উল্লেখ করা হয়নি। পুলিশ জানিয়েছে, তদন্তের পরেই জানা যাবে, কারা ওই টুলকিট তৈরি করেছে। বিষয়টি নিয়ে তদন্ত চলছে, তাই কারও নাম এখনও দেওয়া হয়নি। আরও পড়ুন-Uttar Pradesh: যোগীর রাজ্যে ধর্ষিতা অশীতিরপর বৃদ্ধা, অভিযুক্তদের খুঁজছে পুলিশ

এই টুলকিট শেয়ার করেই চর্চায় চলে আসেন সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ। যদিও পরে ডিলিট করে দেন। কৃষি আইনের প্রতিবাদে আন্দোলনরত কৃষকদের সমর্থনেও টুইট করেন তিনি। এই টুলকিট থেকে গ্রেটা যা আপলোড করেছিলেন তা হল, ২৬ জানুয়ারির বিক্ষোভ আন্দোলন, কৃষক আন্দোলনের প্রেক্ষাপট ও ইন্টারনেট নিষিদ্ধ সংক্রান্ত তথ্য। একই সঙ্গে গ্রেটা জানান, বিদেশের কোথায় কোথায় ভারতের আন্দোলনরত কৃষকদের সমর্থনে বিক্ষোভ দেখানো হবে। সংবাদ মাধ্যমের অফিস, সরকারি কার্যালয় আদানি আম্বানির অফিসের সামনেও কৃষক আন্দোলনের চলবে বিক্ষোভ।

জানা গিয়েছে, দিল্লি সীমানায় চলতে থাকা কৃষক আন্দোলনকে কেন্দ্র করে টুইটারে ঝড় উঠতে পারে। এজন্ দিল্লি পুলিশ বেসকিছু সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের উপরে নজর রেখেছিল। এমন তিনশর মত অ্যাকাউন্ট তারা চিহ্নিত করেছে, এগুলি ভারত সরকারের বিরুদ্ধে মিথ্যে তথ্য দিচ্ছে, দেশে অনৈক্য ছড়ানোর চেষ্টা করছে। টুলকিট অ্যাকাউন্টটি চালায় একদল খালিস্তানপন্থী। প্রজাতন্ত্র দিবসের কৃষক তাণ্ডবের পর তারা একটি ডিজিটাল আঘাতের পরিকল্পনা করেবলে খবর। এনিয়ে বিশদে জানতে সাইবার সেলের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।