Lockdown Divorce: লকডাউনে থমকে আদালতের কাজ, ভিডিও কনফারেন্সিংয়ে হল দম্পতির বিবাহ বিচ্ছেদ
Representational Image (Photo Credits: Pixabay)

নতুন দিল্লি, ১৬ জুন: লকডাউনে বন্ধ আদালত (Court)। অগত্যা ভিডিও কনফারেন্সিং-র মাধ্যমেই হল বিবাহবিচ্ছেদ (Divorce)। হ্যাঁ, গল্প কথা নয়। বিয়ে যখন ভিডিও কনফারেন্সিং-এ হচ্ছে, বিচ্ছেদই বা কেন আইনি জটে আটকে থাকে। দিল্লির একটি আদালতে করোনা মহামারীর কারণে সমস্ত কাজ স্থগিত থাকার কারণে এক দম্পতিকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করে বিবাহবিচ্ছেদ করার মঞ্জুরি দেয়।

ভিডিয়ো কনফারেন্সের (Video Conferencing) মাধ্যমে ওই দম্পতির ডিভোর্সের আবেদনে সম্মতি দেয় নিম্ন আদালত। উভয়ের সম্মতিতেই বিবাহ বিচ্ছেদের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। স্বামী-স্ত্রী দুজনেই অনলাইনে জয়েন্ট স্টেটমেন্ট দাখিল করেন এবং তাঁদের সই করা বিবৃতির সফট কপি আদালতের রেকর্ড হিসেবে জমা করা হয়। আরও পড়ুন, লাদাখে ভারত-চিন সীমান্তে লাল ফৌজের হামলা, শহিদ কর্ণেল-সহ ৩ জওয়ান

ডিভোর্সের গোটা প্রক্রিয়া অনলাইনে প্রত্যেকে নিজের বাড়িতে বসে সম্পূর্ণ করেছেন। ডিভোর্সের আবেদন করা দম্পতি, তাঁদের আইনজীবী, পারিবারিক আদালতের বিচারক দীপক গর্গ এবং আদালতের অন্য কর্মচারীরা সবাই নিজেদের বাড়িতে বসেই অনলাইনে এই প্রক্রিয়ায় অংশগ্রহণ করেন। এর ফলে আরও যাঁরা পরস্পরের সম্মতিতে বিবাহ বিচ্ছেদে আগ্রহী, তাঁরাও এই পথে এগোনোর আগ্রহ বোধ করবেন বলে মনে করা হচ্ছে।

এই ঘটনাটিতে হিন্দু বিবাহ আইন অনুযায়ী ২০১৭ সালে বিয়ে হয়েছিল। কিন্তু বিয়ের সময়ে দেনাপাওনা নিয়ে তাঁদের মধ্যে সমস্যা দেখা দেয়। বিয়ের এক বছর পর থেকেই তাঁরা আলাদা থাকতে শুরু করেন। পরস্পরের সম্মতিতেই এরা বিবাহ বিচ্ছেদের মামলা করেন। এর আগে ২০১৩ সালে, পুনেতে নগর আদালত ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে একজন এনআরআই দম্পতিকে বিবাহবিচ্ছেদ মঞ্জুর করেছিল। ২০১৫ সালে দিল্লির একটি আদালত একটি বিবাহ বিচ্ছেদের মামলায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে নিউ জার্সিতে থাকা স্বামীর বক্তব্য রেকর্ড করা হয়েছিল।