Cyclone Jawad: ঘূর্ণিঝড় 'জওয়াদের' চোখ রাঙানি, বিশাখাপত্তনম থেকে বাতিল ৬৫ ট্রেন, বন্ধ স্কুল
Cyclon, Representational Image: Photo Credit: File Photo)

বিশাখাপত্তনম, ৩ ডিসেম্বর:  ঘূর্ণিঝড় (Cyclone) জওয়াদের (Jawad) প্রভাব থেকে রক্ষা পেতে অন্ধ্রপ্রদেশে জারি করা হল একাধিক সতর্কতা। জওয়াদের চোখ রাঙানির জেরে শুক্রবার দুপুর থেকে শনিবার পর্যন্ত বিশাখাপত্তনম এবং শ্রীকাকুলামের (Srikakulam)সমস্ত স্কুল বন্ধ থাকবে বলে জানানো হয়েছে সে রাজ্যের তরফে। শুক্রবার বিশাখাপত্তনমের জেলাশাসক এই ঘোষণা করেন। এসবের পাশাপাশি বিশাখাপত্তনম থেকে বাতিল করা হয়েছে একাধিক ট্রেন। জানা যাচ্ছে, ৩ এবং ৪ ডিসেম্বর বিশাখাপত্তনম থেকে ৬৫টি ট্রেন বাতিল করা হয়েছে। পরপর ২ দিন ধরে বিশাখাপত্তনম (Visakhapatnam ) থেকে ২ দিন ধরে বেশিরভাগ ট্রেন বাতিল করা হয়েছে ঘূর্ণিঝড়ের প্রভাব থেকে রক্ষা পেতে।

জওয়াদ থেকে রক্ষা পেতে উপকূলবর্তী এলাকা থেকে মানুষকে সরানোর কাজ শুরু করেছে ওড়িশা এবং অন্ধ্র সরকার। শনিবার জওয়াদের প্রভাবে ওড়িশা এবং উত্তর অন্ধ্রপ্রদেশে ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। মৌসম ভবন সূত্রে খবর, আগামী ১২ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি অতি ভারী নিম্নচাপে পরিণত হতে পারে। তারপরই সেটি ঘূর্ণিঝড়ের আকারে ভূপূষ্ঠে আছড়ে পড়তে পারে।

আরও পড়ুন:  Cyclone Jawad: ঘূর্ণিঝড় 'জওয়াদ' আছড়ে পড়তে পারে শনিবার সকালে, বাংলায় 'অতি ভারী' বৃষ্টির সতর্কতা

ঘূর্ণিঝড় জওয়াদের নামকরণ করা হয়েছে সৌদি আরবের তরফে। গত মে মাসে আছড়ে পড়ে য়াস।  এরপর সেপ্টেম্বর আসে গুলাব।  পরপর ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলবর্তী এলাকার মানুষের জীবন কার্যত দুর্বিসহ হয়ে উঠতে শুরু করেছে।  জওয়াদ থেকে বাঁচতে জোর কদমে উপকূলবর্তী এলাকার মানুষকে সরানোর কাজ শুরু করেছে অন্ধ্র, ওড়িশা এবং পশ্চিমবঙ্গ সরকার।  মোতায়েন করা হয়েছে বিপর্যয় মোকাবিলাকারী দলও। সেই সঙ্গে মৎস্যজীবীরা যাতে সমুদ্র থেকে শিগগিরই ফিরে আসেন, সে বিষয়েও জারি করা হয়েছে সতর্কতা।