Coronavirus Cases in India: টেস্টের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা, দেশজুড়ে করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৪৫০৬, মৃত ৭৭৫
করোনাভাইরাস (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৫ এপ্রিল: দেশজুড়ে বেড়েছে করোনা টেস্টের সংখ্যা। সেইসঙ্গে তালে তাল দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। শনিবার সকালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ১৪২৯ জন নতুন করে আক্রান্ত। তারা ভর্তির পর ভারতে করোনাভাইরাস (COVID-19) রোগীর সংখ্যা ২৪,৫০৬ এ পৌঁছেছে। ২৪,৫০৬ টির মধ্যে ১৮, ৬৬৮ টি কেস এখনও সক্রিয় রয়েছে। গত ২৪ ঘণ্টায় ৫৭ জন প্রাণ হারিয়ে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৭৭৫। তবে সুস্থ হয়েছেন প্রায় ৫, ০৬৩ জন। যাদের মধ্যে একজন কোভিড -১৯ রোগীকে স্থানান্তরিত করা হয়েছিল।

তবে এখনও ভাঁজ রয়েছে মহারাষ্ট্রে (Maharashtra)। সেখানে সবচেয়ে বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। রাজ্যে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৬৮১৭-এ পৌঁছেছে, তার মধ্যে ৩০১ জন মারা গেছে। গুজরাতে ২৮১৫ টি কোভিড -১৯ কেস রেকর্ড করা হয়েছে, যার মধ্যে ১২৭ জন মারা গেছেন। দিল্লিতে ২৫১৪ জন করোনা ভাইরাসে আক্রান্ত। এর মধ্যে ৮৫৭ জন রোগী সুস্থ হয়েছেন এবং ৫৩ জন মারা গেছেন। শুক্রবার সরকার জানিয়েছে যে তারা শক্তিশালী নজরদারি ব্যবস্থার মাধ্যমে সারা দেশে প্রায় ৯.৪৫ লক্ষ সন্দেহভাজন COVID-19 কে ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে। আরও পড়ুন, অবশেষে দেশজুড়ে খুলতে চলেছে দোকানপাট, তবে বাদ দেওয়া হয়েছে মলগুলিকে

একজন সরকারি কর্মকর্তা বলেছেন, "বর্তমানে প্রায় ৯.৪৫ লক্ষ মানুষকে নজরদারি নেটওয়ার্কের আওতায় রাখা হয়েছে; লক্ষণগুলি সনাক্ত করার পরে এই ব্যক্তিদের তাত্ক্ষণিক নমুনা নেওয়া হয়েছে।" বিদেশ থেকে সংক্রমণ বন্ধ করতে আন্তর্জাতিক বিমানগুলি বন্ধ করা থেকে শুরু করে, দেশব্যাপী লকডাউন সহ গ্রেড পদক্ষেপগুলি করোনাভাইরাস সংক্রমণের অভ্যন্তরীণ শৃঙ্খলা বন্ধ করার জন্য গৃহীত হয়েছে।

"আজ (শুক্রবার) পর্যন্ত, দেশের ১৫ টি জেলাতে গত ২৮ দিন আগে নতুন কোন কেস ধরা পড়েনি। ইতিমধ্যে হাইলাইট করা জেলাগুলি ছাড়াও এই তালিকায় যুক্ত হওয়া তিনটি নতুন জেলা অন্তর্ভুক্ত রয়েছে - দুর্গ ও রাজনন্দগাঁওয়ের ছত্তিশগড় এবং মধ্য প্রদেশের শিবপুরি ", বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। এদিকে লকডাউন (Lockdown) ওঠার আগেই খুলতে চলেছে ছোট ছোট দোকানগুলি, এমনই জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক (MHA)। এরফলে দেশজুড়ে ভাতে না মরার আশঙ্কা অনেকটাই কমানো গেল। শুক্রবার ২৪ এপ্রিল স্বরাষ্ট্রমন্ত্রক থেকে দেশজুড়ে দোকানগুলি নির্দিষ্ট নির্দেশিকা এবং শর্তাদি কার্যকর করার জন্য নতুন নির্দেশিকা প্রকাশ করেছে।

সেই নির্দেশিকায় রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলসমূহের শপস অ্যান্ড এস্টাব্লিশমেন্ট আইনের অধীনে সমস্ত দোকানগুলিকে মাল্টি ব্র্যান্ড এবং সিঙ্গেল-ব্র্যান্ড মলগুলি ছাড়া আবাসিক কমপ্লেক্স এবং মার্কেট কমপ্লেক্সের দোকানগুলি লকডাউন নিষেধাজ্ঞা থেকে ছাড় দেওয়া হয়েছে। তবে হটস্পট এবং কন্টেইনমেন্ট জোনগুলিতে শিথিলকরণ প্রযোজ্য নয়।