COVID-19 Vaccine Update: দেশে তৈরি 'কোভ্যাক্সিন' ১৫ আগস্টের মধ্যে চালু করার সিদ্ধান্ত ভারত বায়োটেক এবং আইসিএমআরের
প্রতীকী ছবি (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ৩ জুলাই: ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (ICMR) এবং ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেড (BBIL) সমন্বয়ে করোনভাইরাসের ভ্যাকসিনের জন্য তৈরির জন্য একত্রিত হয়েছে। ভারত বায়োটেক এবং আইসিএমআর আগামী ১৫ আগস্টের মধ্যে জনগণের জন্য দেশের তৈরি ভ্যাকসিন 'কোভাক্সিন' চালু করতে পারে বলে জানিয়েছে।

আইসিএমআর ক্লিনিকাল ট্রায়ালগুলি শেষ করে ১৫ আগস্টের মধ্যে কোভিড ভ্যাকসিন চালু করার কথা জানায়। এই প্রচেষ্টা বাড়ানোর জন্য, আইসিএমআর সমস্ত স্টকহোল্ডারকে শীর্ষ অগ্রাধিকার হিসাবে বিবেচনা করার জন্য চিঠি দিয়েছে। আইসিএমআর, বিবিআইএল-র সঙ্গে কোভিড -১৯ টি ভ্যাকসিন (বিবিভি 152 কোভিড ভ্যাকসিন) তৈরি করেছে। বৃহস্পতিবার আইসিএমআর দেশের প্রথম কোভিড -১৯ ভ্যাকসিনের ক্লিনিকাল পরীক্ষার জন্য ১২ টি প্রতিষ্ঠানকে বেছে নিয়েছে বলে বৃহস্পতিবার এক কর্মকর্তা জানিয়েছেন।

আরও পড়ুন, ভারতের দ্বিতীয় প্রার্থীর ওপর কোভিড ভ্যাকসিন প্রয়োগ করবে জাইডাস ক্যাডিলা, প্রথম ও দ্বিতীয় ধাপে হবে ক্লিনিক্যাল ট্রায়াল

ক্লিনিকাল ট্রায়াল সম্পন্ন করার জন্য নির্বাচিত ইনস্টিটিউটে একটি চিঠিতে আইসিএমআর আরও জানিয়েছে, সমস্ত ক্লিনিকাল ট্রায়াল শেষ হওয়ার পরে ২০২০ সালের ১৫ ই আগস্ট জনস্বাস্থ্য ব্যবহারের জন্য ভ্যাকসিনটি চালু করার পরিকল্পনা করা হয়েছিল। আইসিএমআর কর্তৃক ১২ টি ইনস্টিটিউটকে এই ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়ালগুলি দ্রুত ট্র্যাক করতে বলা হয়েছে, কারণ এটিকে সরকারের শীর্ষস্থানীয় পর্যায়ে পর্যবেক্ষণ করা হচ্ছে শীর্ষস্থানীয় একটি প্রকল্প হিসাবে বিবেচিত হচ্ছে। আইসিএমআর নির্বাচিত ইনস্টিটিউটগুলিকে জানিয়েছে, বিবিআইএল লক্ষ্য অর্জনে তাত্ক্ষণিকভাবে কাজ করছে, তবে চূড়ান্ত ফলাফল এই প্রকল্পের সঙ্গে জড়িত সমস্ত ক্লিনিকাল ট্রায়াল সাইটগুলির সহযোগিতার ওপর নির্ভর করবে।