Atal Tunnel: 'সেরা অবকাঠামো প্রকল্প'-র পুরস্কার পেল রোটাং পাসে নির্মিত 'অটল টানেল'
Atal Tunnel (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ২৮ এপ্রিল: হিমাচল প্রদেশের রোটাং পাসে নির্মিত অটল টানেল (Atal Tunnel) 'সেরা অবকাঠামো প্রকল্প'-র (Best Infrastructure Project) পুরস্কার পেল। বৃহস্পতিবার নতুন দিল্লিতে ইন্ডিয়ান বিল্ডিং কংগ্রেস (Indian Building Congress) এই পুরস্কার তুলে দিয়েছে বর্ডার রোর্ডস অর্গানাইজেনশনকে (Border Roads Organisation)। বিআরও (BRO)-র ডিরেক্টর জেনারেল লেফটেন্যান্ট জেনারেল রাজীব চৌধুরী এই পুরস্কার গ্রহণ করেন। ভারতীয় সেনার এই সংস্থা অটল টানেল নির্মাণ করেছে। ত্রিশটিরও বেশি অত্যাধুনিক অবকাঠামো প্রকল্পকে পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছিল। কৌশলগত এই টানেলটিকে ২০২১ সালে বিল্ট এনভায়রনমেন্টে শ্রেষ্ঠত্বের জন্য আইবিসি (IBC)-র জুরি দ্বারা নির্বাচিত করা হয়েছিল।

২০২০ সালের অক্টোবরে প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর নামাঙ্কিত এই টানেলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অটল টানেলে'র দৈর্ঘ্য ৯.২ কিলোমিটার। সমুদ্রপৃষ্ঠ থেকে গড় উচ্চতা ১০ হাজার ফুট। এর মাধ্যমে মানালি থেকে লেহ-র মধ্যে দূরত্ব ৪৬ কিলোমিটার কমে যাবে। যাতায়াতের সময়ও কমবে অন্তত চার ঘণ্টা। শীতের মরসুমেও পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) সেনা ও সামরিক সরঞ্জাম দ্রুত পৌঁছনো সম্ভব হবে। এই টানেলের ভিতরে রয়েছে দুই লেনের রাস্তা। দু’দিকে রয়েছে ফুটপাত। এই টানেল দিয়ে দৈনিক ৩ হাজার ছোট চার চাকার গাড়ি ও দেড় হাজার ট্রাক যেতে পারবে সর্বোচ্চ ঘণ্টায় ৮০ কিমি গতিতে।

বিআরও (BRO)-র ডিরেক্টর জেনারেল লেফটেন্যান্ট জেনারেল রাজীব চৌধুরী জানিয়েছেন যে অটল টানেল সশস্ত্র বাহিনীকে গুরুত্বপূর্ণ লাদাখ সেক্টরের জন্য বিকল্প যোগাযোগ ব্যবস্থা সরবরাহ করে। তাতে ভারতীয় সেনা কৌশলগত সুবিধা পাবে। পাশাপাশি, হিমাচল প্রদেশের লাহৌল এবং স্পিতি জেলার বাসিন্দারাও অটল টানেলের কারণে লাভবান হয়েছে। এই অঞ্চলে পর্যটকদের আনাগোনা অভূতপূর্ব বৃদ্ধি পেয়েছে এবং এক বছরের কিছু বেশি সময়ের মধ্যে ওই এলাকার আর্থ-সামাজিক ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ বৃদ্ধি দেখা গিয়েছে।