Monkeypox in India: দিল্লিতে মাঙ্কিপক্সের পঞ্চম আক্রান্ত, নাইজেরিয়া ফেরত ২২ বছরের মহিলার রিপোর্ট MPV পজেটিভ
Monkeypox (Photo Credit: File photo)

নতুন দিল্লি, ১৩ অগাস্ট: ফের দেশে মাঙ্কিপক্স (Monkeypox)আক্রান্তের সন্ধান মিলল। শনিবার রাজধানী দিল্লিতে মাঙ্কিপক্সে আক্রান্ত হলেন ২২ বছরের এক মহিলা। দিল্লিতে এটি অতি সংক্রামক মাঙ্কিপক্স সংক্রমণের পঞ্চম কেস। এখনও দিল্লিতে চারজন মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে লোক নায়ক জয়প্রকাশ নারায়াণ হাসপাতালে ভর্তি। ২২ বছরের মাঙ্কিপক্সে আক্রান্ত মহিলাকেও সেই হাসপাতালে ভর্তি করা হয়েছে। মাঙ্কিপক্স পরীক্ষায় পজেটিভ আসা সেই মহিলা এক মাস আগে নাইজেরিয়া গিয়েছিলেন। দিল্লিতে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার ঘটনা সামনে আসে গত ২৪ জুলাই। তবে তার দিন দশেক আগে ভারতের প্রথম মাঙ্কি পক্সে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটে কেরলে। দিল্লি আন্তর্জাতিক বিমানবন্দরে মাঙ্কি পক্স রোখার সতর্কতা হিসেবে বিদেশ ফেরত যাত্রীদের জন্য বেশ কিছু গাইডলাইন জারি করা হয়েছে। যার মধ্যে অসুস্থ মানুষদের সংযোগ এড়িয়ে চলতে বলা হয়েছে।

মাঙ্কিপক্সের সংক্রমণ রুখতে তৎপর হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। মাঙ্কিপক্স যাতে কোনওভাবে ভারতে থাবা বসাতে না পারে, তার জন্য একাধিক পদক্ষেপ করা হয়েছে কেন্দ্রের তরফে। সূত্র্রের খবর, বিদেশ ফেরৎ যাত্রীদের উপর কড়া নজর রাখা হয়েছে। দিল্লি বিমানবন্দরে পা দিয়ে বিদেশ ফেরৎ কোনও যাত্রীর শরীরে যদি মাঙ্কিপক্সের উপরসর্গ ধরা পড়ে, তাহলে তাঁকে লোক নায়েক জয় প্রকাশ হাসপাতালে পাঠানো হবে। জ্বর, কোমর, পিঠে ব্যাথা এমন কোনও উপসর্গ যদি বিদেশ ফেরৎ যাত্রীদের মধ্যে ধরা পড়ে, তাহলে সঙ্গে সঙ্গে তাঁকে হাসপাতালে পাঠানো হবে বলে জানা যাচ্ছে। পাশাপাশি মাঙ্কিপক্সের উপসর্গ দেখা দিলেই, সেই রোগীকে নিভৃতবাসে রাখা হবে। দিল্লির লোক নায়েক জয় প্রকাশ হাসপাতালে ২০ জনের চিকিৎসকের একটি দলকে এই কাজের দায়িত্ব দেওয়া হয়েছে বলে খবর।

ইতিমধ্যে ভারতে এই রোগে একজনের মৃত্যুও হয়েছে। এবার মাঙ্কিপক্স হলে কী কী করণীয় আর কী কী করবেন না , তার তালিকা তৈরি করে দিয়েছিল কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক (Ministry of Health)। একটি টুইট পোস্টে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক জানিয়েছিল,"কেউ যদি সংক্রামিত ব্যক্তির সঙ্গে দীর্ঘক্ষণ বা বারবার যোগাযোগ রাখেন, তাহলে তাঁর মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রবল।"