Know about Onam festival

নয়াদিল্লি: দক্ষিণ ভারতের বিখ্যাত উৎসব ওনাম, মালয়ালম সৌর ক্যালেন্ডারের চিংম মাসে পালিত হয়। ওনাম (Onam) প্রধানত কেরালা, তামিলনাড়ু সহ দক্ষিণ ভারতের রাজ্যে পালিত হয়। মালয়ালম সৌর ক্যালেন্ডারের উপর ভিত্তি করে, ওনাম পালিত হয় চিংগাম মাসে। উৎসবটি ১০ দিন ধরে পালিত হয়। এ বছর ওনাম উৎসব শুরু হয়েছে ২০ অগস্ট। শেষ হবে ৩১ অগস্ট। প্রথম ওনাম - ২৮ অগস্ট ২০২৩, সোমবার।  দ্বিতীয় ওনাম - ২৯ অগস্ট ২০২৩, মঙ্গলবার।  তৃতীয় ওনাম - ৩০ অগস্ট ২০২৩ , বুধবার। চতুর্থ ওনাম - ৩১ অগস্ট ২০২৩ , বৃহস্পতিবার।

তিরুওনম নক্ষত্র তারিখ

তিরুওনম নক্ষত্রের সূচনা - ২৯ অগস্ট ২.৪৩ মিনিটে

তিরুওনম নক্ষত্র শেষ হয় - ২৯ অগস্ট রাত ১১.৫০ মিনিটে

কিভাবে ওনাম পালিত হয়

নতুন ফসলের ভালো ফলনের জন্য কৃষকরা এই উৎসব পালন করেন। এই দিনে কেরালায় বিখ্যাত স্নেক বোট রেস এবং কথাকলি নৃত্যের আয়োজন করা হয়। উচ্ছ্বাস, উৎসাহ ও ঐতিহ্যে ভরপুর এই উৎসব ১০ দিন ধরে চলে। আরও পড়ুন : Raksha Bandhan 2023: রাখি বন্ধনের তারিখ, ইতিহাস ও পৌরাণিক কাহিনী জানুন

কেন ওনাম উৎসব পালন করা হয়

ওনাম উৎসব পালন করা হয় ভগবান বিষ্ণুর বামন অবতার এবং রাজা বালির পৃথিবীতে প্রত্যাবর্তন উদযাপনের জন্য। ধর্মীয় বিশ্বাস, তিরুভোনামের দিনে, রাক্ষস রাজা মহাবালি তার প্রজাদের সঙ্গে দেখা করতে প্রতিটি মালয়ালী পরিবার পরিদর্শন করেন। মনে করা হয় যে ওনামের দিনে যারা ভগবান বিষ্ণুর পূজা করেন, তাদের বাড়িতে দুঃখের মেঘ কখনই ঘোরাফেরা করে না, সুখ, সম্পদ এবং আশীর্বাদ থাকে।