নীতি আয়োগের বৈঠকের আগের দিন শুক্রবারই দিল্লিতে পৌঁছেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তবে এদিন রাজধানীতে পৌঁছে বিকেলে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বাসভবনে যান তিনি। সেখানে তাঁর স্ত্রী সুনীতা কেজরিওয়াল এবং আপ সুপ্রিমোর বাবা মায়ের সঙ্গে দেখা করেন বাংলার মুখ্যমন্ত্রী। আপ দলের পক্ষ থেকে এদিন ছিলেন সাংসদ রাঘব চাড্ডা। ঘন্টাখানেক কথাবার্তা বলে কেজরিওয়ালের বাসভবন থেকে বেরিয়ে যান মুখ্যমন্ত্রী। এই প্রসঙ্গে রাঘব জানান, মূলত সৌজন্য সাক্ষাৎ করতেই এসেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। অরবিন্দ কেজরিওয়ালের শারীরিক পরিস্থিতি নিয়েও উদ্বিগ্ন প্রকাশ করেন তিনি। সেই সঙ্গে এও জানান যে সংকটের সময় অরবিন্দ কেজরিওয়াল ও তাঁর পরিবারের পাশে আছেন তিনি।

প্রসঙ্গত, আগামীকাল নীতি আয়োগের বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিত থাকবেন সেটা ইতিমধ্যেই নিশ্চিত হয়ে গিয়েছে। এই নিয়ে ইন্ডিয়া জোটের অন্দরে শুরু হয়ে গিয়েছে বিতর্ক। কারণ বিরোধীরা এই বৈঠক কার্যত বয়কট করেছে। কংগ্রেস শাসিত ৩ রাজ্য ও বিরোধী দলের ৪ রাজ্যের মুখ্যমন্ত্রী এই বৈঠকে যাবেন না বলেই স্পষ্ট করেছেন। সেই হিসেবে বাংলার মুখ্যমন্ত্রীও গরহাজির থাকবেন বলে অনুমান করেছিলেন অনেকে। কিন্তু সমস্ত জল্পনাকে নৎসাত করে আজ দিল্লিতে হাজির হয়েছেন মমতা।

এদিন দিল্লি সফরে যাওয়ার আগে তৃণমূল সুপ্রিমো স্পষ্ট করেছিলেন যে আগে যেহেতু তিনি নীতি আয়োগে যোগ দেবেন বলে কথা দিয়েছেন সেহেতু সেই কথা রাখতেই তিনি আগামীকাল বৈঠকে যোগ দেবেন। তবে এমনকী বিরোধী শাসিত রাজ্যগুলি নিয়েও তিনি কথা বলবেন বলে জানিয়েছেন। একইসঙ্গে বাজেট নিয়েও কেন্দ্র সরকারের সমালোচনা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।