World Is in Recession: 'বিশ্ব বৃহৎ অর্থনৈতিক মন্দায় প্রবেশ করেছে', প্রতিক্রিয়া IMF প্রধান ক্রিস্টালিনা জর্জিভার
IMF প্রধান ক্রিস্টালিনা জর্জিভা (Photo Credit: Facebook/PTI)

ওয়াশিংটন, ২৮ মার্চ: দেশজুড়ে বাড়ছে করোনায় (Coronavirus) আক্রান্তের সংখ্যা। বাড়ছে মৃতের সংখ্যা। বিশ্ব আজ থমকে গিয়ে গৃহবন্দি হয়ে পড়েছে। আইএমএফের প্রধান ক্রিস্টালিনা জর্জিভা শুক্রবার বলেছেন, করোনাভাইরাস মহামারি বিশ্বব্যাপী অর্থনীতিকে (World Economy) একটি মন্দার (Recession) দিকে নিয়ে গেছে, যার জন্য উন্নয়নশীল দেশগুলিকে সহায়তা করার জন্য প্রচুর অর্থের প্রয়োজন হবে। তিনি একটি অনলাইন প্রেস ব্রিফিংয়ে বলেন, "এটা স্পষ্ট যে আমরা মন্দায় প্রবেশ করেছি" যা বিশ্ব অর্থনৈতিক সঙ্কটের পরে ২০০৯ সালের চেয়ে খারাপ হবে।

জর্জিভা বিশ্বব্যাপী অর্থনৈতিক পরিস্থিতিকে "আকস্মিক থেমে যাওয়া"। উদীয়মান বাজারগুলির সামগ্রিক অর্থের প্রয়োজনের পরিমাণ প্রায় ২.৫ ট্রিলিয়ন ডলার।" তবে তিনি সতর্ক করে দিয়েছিলেন যে অনুমান "পতনের দিকেই রয়েছে।" সাম্প্রতিক কয়েক সপ্তাহে প্রায় ৮৩ বিলিয়ন ডলারেরও বেশি অর্থ নষ্ট হয়েছে, তার অনেকটা অংশ জুড়ে দিতে পারে, তবে "স্পষ্টতই দেশীয় সম্পদ অপ্রতুল" এবং অনেকেরই ইতিমধ্যে উচ্চ ঋণের বোঝা রয়েছে। তিনি আরও বলেন, প্রায় ৮০ টিরও বেশি দেশ, বেশিরভাগ স্বল্প আয়ের দেশ, ইতিমধ্যে আন্তর্জাতিক মুদ্রা তহবিল থেকে জরুরি সহায়তা চেয়েছে। তিনি আরও বলেন,"আমরা জানি যে তাদের নিজস্ব মজুদ এবং গার্হস্থ্য সম্পদ পর্যাপ্ত হবে না, তহবিল তার প্রতিক্রিয়া আরও বাড়িয়ে তোলার লক্ষ্য নিয়েছে। আরও কিছু করার, আরও ভাল করার জন্য, এটি আগের চেয়ে আরও দ্রুত করতে হবে।"

আরও পড়ুন, করোনাভাইরাসে আক্রান্ত ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন

তিনি মার্কিন সিনেট দ্বারা অনুমোদিত ২.২ ট্রিলিয়ন ডলারের অর্থনৈতিক প্যাকেজকেও স্বাগত জানিয়ে বলেন, "অর্থনৈতিক কর্মকাণ্ডের আকস্মিক পতনের বিরুদ্ধে বিশ্বের বৃহত্তম অর্থনীতির বিষয়টি বিবেচনা করা একান্ত প্রয়োজন।"