Ukraine: প্রাণের শহর খারকিভে জীবনও এখন ধ্বংসস্তুপ, দেখুন যুদ্ধের ধ্বংসলীবলার আঁতকে ওঠা ভিডিও
Russia-Ukraine War (Photo Credit: Twitter/ANI)

খারকিভ (ইউক্রেন), ৮ মার্চ: ইউক্রেনের খারকিভ (Kharkiv)-কে বলা হয় প্রাণের শহর। দিনের কর্মব্যস্ত জীবন, রাতে ঝলমলে আলো, উইকএন্ডে মনমাতানো পার্টি। খারকিভ মানেই জীবনের জয়গান। কিন্তু রাশিয়া থেকে হাজারো হাজারো সেনা, আকাশপথে মিসাইল হানার তাণ্ডবে সেই খারকিভ এখন যেন জীবনের ধ্বংসস্তুপ। খারকিভের রাস্তায় হাঁটলেই যেদিক তাকানো যায়, দেখা যাচ্ছে শুধু বাড়ি-ঘর ভেঙে পড়ে রয়েছে।

বহুতল-হেরিটেজ বিল্ডিংগুলোও সব ভাঙা। একটা সময় খারকিভের রাস্তায় দাপিয়ে চলা গাড়ি, মোটর সাইকেল, সাইকেলগুলো জ্বলে পুড়ে ছাই হয়েছে। খারকিভের এক হাসপাতাল এখন পুরোপুরি ভেঙে পড়েছে। শহরের বানিজ্য কেন্দ্রেও বেশিরভাগ অফিসের বিল্ডিং গুঁড়িয়ে গিয়েছে। আরও পড়ুন: Russia-Ukraine War: ইউক্রেনের যুদ্ধ বিধ্বস্ত সুমি থেকে ভারতীয়দের উদ্ধারের চেষ্টা করছে রুশ সেনা, মোদীকে জানালেন পুতিন

দেখুন টুইট

আসলে ইউক্রেনের সেনারা জোর লড়াই চালায় রাশিয়ার বিরুদ্ধে। তাই খারকিভ দখলে নিতে ক্রমাগত গুলি বর্ষণ আর একের পর এক শক্তিশালী মিসাইল হানা চালাতে থাকে রাশিয়া। এরপরই খারকিভ জুড়ে এখন শুধুই হাহাকার। খারকিভের বেশিরভাগ বাসিন্দারাই এখন দেশছেড়ে, অন্যত্র উদ্বাস্তু।

রাশিয়া (Russia) যুদ্ধ বন্ধ করতে রাজি যদি ইউক্রেন (Ukraine) তাদের কথায় রাজি হয়। ইউক্রেন যদি কোনও ব্লকে প্রবেশে রাজি না হয় এবং সেই চুক্তিতে স্বাক্ষর করে, তাহলেই তারা যুদ্ধ বিরতিতে রাজি। এমনই জানান রাশিয়ার মন্ত্রী দিমিত্রি পেসকভ। পাশাপাশি রাশিয়ার দেওয়া চুক্তি যদি কিভ মেনে নেয়, তাহলে মস্কো যুদ্ধ বিরতিতে রাজি বলেও জানানো হয়। তবে ইউক্রেন এখনও আত্মসমর্পন না করে লড়াই চালিয়ে যাবে বলে জানিয়েছে।