Ukraine Russia War: রাশিয়ান আগ্রাসনের সামনে ইউক্রেনীয় সেনাদের আত্মসমর্পণ করতে বলছেন ভলোদিমির জেলেনস্কি! কাঠগড়ায় প্রেসিডেন্টের ভুয়ো টেলিগ্রাম প্রোফাইল
Ukraine President Volodymyr Zelenskyy, Telegram (Photo Credits: Facebook, Wikimedia Commons)

কিভ, ১০ মার্চ:  রাশিয়ান আগ্রাসনের মধ্যে ইউক্রেনীয় সেনাকে আত্মসমর্পণ করতে বলছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি (Ukraine President Volodymyr Zelenskyy )। এমনই একটি বার্তা টেলিগ্রাম অ্য়াকাউন্ট থেকে সোস্যাল মিডিয়ায় ভাইরাল হতেই ড্যামেজ কন্ট্রোলে নেমে পড়েন ভলোদিমির জেলেনস্কি। তিনি নিজের অফিশিয়াল টেলিগ্রাম চ্যানেলে  বার্তায় দিয়ে জানান, ওই অ্য়াকাউন্টটি ভুয়ো। এমন কোনও নির্দেশ সেনাকে তিনি দেননি। পরে টেলিগ্রাম এই ভুয়ো অ্য়াকাউন্টটিকে বন্ধ করে দেয়।

এর মধ্যে মেসেজিং অ্যাপ টেলিগ্রামের সহ-প্রতিষ্ঠাতা রাশিয়ান বংশোদ্ভূত পাভেল দুরভ ইউক্রেনের জনগনের উদ্দেশে টুইটারে একটি বার্তা দিয়ে জানান,  "তাঁদের ব্যক্তিগত তথ্য নিরাপদে আছে। ৯ বছর আগে রাশিয়া সরকারকে ইউক্রেনীয় ইউজারদের ব্যক্তিগত তথ্য দিতে অস্বীকার করেছিলাম। তাই রাশিয়া মেসেজিং অ্য়াপ টেলিগ্রামকে সেখানে নিষিদ্ধ ঘোষণা করে। আমিও বেঘর হয়ে যাই। তবে রাশিয়া ফের এমন কোনও অন্যায় আবদার করলে আমার উত্তর না-ই হবে।"

উল্লেখ্য, ইউক্রেনের অন্যতম জনপ্রিয় মেসেজিং অ্যাপ হল এই টেলিগ্রাম। স্বাভাবিক ভাবে এই অ্যাপের মাধ্যমে খুব সহজে বহু ইউজারের কাছে ভুয়ো তথ্য ছড়িয়ে দেওয়া সম্ভব।  অন্যদিকে প্রেসিডেন্ট জেলেনস্কি তাঁর সর্বশেষ ভিডিও বার্তায় জানিয়েছেন, " আমরা সুমি, কিভ ও এনারগোদার শহরে সবমিলিয়ে মোট তিনটি মানব করিডরের আয়োজন করতে পেরেছি। এর ফলে সেই ৩ শহরে আটকে থাকা ৩৫ হাজার জনতাকে উদ্ধার করাও সম্ভব হয়েছে।"