Life of Alexander Found in Pakistan: আলেকজান্ডারের যাত্রাপথের সন্ধান মিলল তিন হাজার বছর পুরনো পাকিস্তানের সভ্যতায়
আলেকজান্ডার (Photo Credits: File Image)

পেশোয়ার, ১৭ নভেম্বর: উত্তর-পশ্চিম পাকিস্তানে (Pakistan) সন্ধান মিলল তিন হাজার বছর পুরনো সভ্যতার। নিশ্চিতভাবে কিছু জানা না গেলেও, খ্রিস্টপূর্ব ৩২৬ শতাব্দীতে এই সোয়াট এলাকাতেই ঘাঁটি গেড়েছিলেন গ্রীক শাসক আলেকজান্ডার (Alexander) বলেই অনুমান করছেন বিশেষজ্ঞরা। এই জায়গাতেই নগরী গড়ে তুলেছিলেন গ্রীক শাসক বলেও অনুমান করা হচ্ছে। খাইবার পাখতুনখাওয়া প্রদেশে খনন কার্য চালিয়ে এই সভ্যতা আবিষ্কার করেছেন পাকিস্তান (Pakistan) এবং ইতালির (Italy) বিশেষজ্ঞরা। আবিষ্কার হওয়া নতুন এই শহরটির নাম দেওয়া হয়েছে বাজিরা।

বিশেষজ্ঞরা বলছেন, মাটির নীচ থেকে হিন্দু মন্দিরের (Hindu Temple) ধ্বংসাবশেষ মিলেছে। রয়েছে প্রাচীন মুদ্রা, স্তূপ এবং অস্ত্র। আলেকজান্ডার আসার আগেও এখানে কোনও সভ্যতা ছিল বলেও অনুমান করা হচ্ছে। তবে সেটা কোন সম্প্রদায়ের তা নিয়ে যথেষ্ট ধন্ধ রয়েছে। নিউজ ১৮-এর খবর অনুযায়ী, এ বছর এপ্রিলে খাইবার জেলার অদূরে হায়াতাবাদে খননকার্য চালিয়ে প্রাচীন একটি অস্ত্র কারখানার ধ্বংসাবশেষ আবিষ্কার করেছিলেন পেশোয়ার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। এই প্রসঙ্গে তাঁরা জানিয়েছিলেন, এই ধ্বংসাবশেষ ২ হাজার বছরেরও বেশি পুরোনো। বিশেষজ্ঞদের অনুমান, ভূকম্পের মত ভয়াবহ কোনও প্রাকৃতিক বিপর্যয়ের জেরেই সম্ভবত ধ্বংস হয়ে গিয়েছিল আলেকজান্ডারের পদস্পর্শ ধন্য এই শহর। আরও পড়ুন: 9 Year Old Child Genius: ইলেকট্রিকাল এঞ্জিনিয়ারিং শেষ করে পিএইচডি করতে চলেছে এই বালক, মাত্র ৯ বছরেই বাজিমাত!

বিশেষজ্ঞদের অনুমান, আলেকজান্ডারের আগেও এই প্রদেশে বসবাস করে গিয়েছেন, ইন্দো-গ্রীক, বুধমাত, হিন্দুশাহী এবং মুসলিমরা (Muslims)।