9 Year Old Child Genius: ইলেকট্রিকাল এঞ্জিনিয়ারিং শেষ করে পিএইচডি করতে চলেছে এই বালক, মাত্র ৯ বছরেই বাজিমাত!
লরেন্ট সিমন্স (Photo Credits: Instagram)

আমস্টারডাম, ১৬ নভেম্বর: মাত্র ৯ বছর বয়সে কী মেধাবী! তার মেধা দেখে অবাক হয়ে গেলেন নেটিজেনরা (Netizen)। নাম লরেন্ট সিমন্স (৯) (Laurent Simons)। আমস্টারডামের (Amsterdam) বাসিন্দা। আইন্ডহোভেন ইউনিভার্সিটি অফ টেকনোলজিতে (Eindhoven University of Technology) ইলেকট্রিকাল এঞ্জিনিয়ারিং (Electrical Engineering) পড়ছে এই ছোট্ট বালক। আগামী মাসেই এঞ্জিনিয়ারিং ডিগ্রি পেয়ে পেতে চলেছে সে। এরপর পিএইচডি (PhD) করার চিন্তাভাবনাও করে ফেলেছে। এইটুকু বয়সে ডিগ্রি শেষ করে পিএইচডি করেনি কেউই। সিমন্স যদি করতে পারে তবে তার মাথায় উঠবে সবচেয়ে কম বয়সে পিএইচডি করার পালক। কারণ, এতো কম বয়সে পিএইচডি করার মতো রেকর্ড আর কারও নেই।

জানা গেছে, তার আইকিউর (IQ) সংখ্যা প্রায় ১৪৫ (145)। সিমন্সের মা ও দাদু- দিদা, বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষিকাদের বক্তব্য ওর মধ্যে বিশেষ কিছু আছে। সেজন্যই এইটুকু বয়সে শেষ করতে চলেছে এঞ্জিনিয়ারিং ডিগ্রি। যা কোনো সাধারণ মানুষ ১৯, ২০ বছরে শেষ করে। The Telegraph- কে জানানো রিপোর্ট অনুযায়ী, লরেন্ট জানিয়েছে ক্যালিফোর্নিয়া থেকেই পিএইচডি করতে চায় সে। CNN- এর রিপোর্ট অনুযায়ী, ইলেকট্রিকাল এঞ্জিনিয়ারিং তার প্রিয় বিষয়। তবে মেডিসিন নিয়েও পড়াশুনা করতে চায় সে। পরবর্তীতে সেটাই করবে।আরও পড়ুন, গোপনে টিকটক করেন মার্ক জুকারবার্গ!

 

ওর বাবা, মায়ের বক্তব্য, তারা একেবারেই চান না এসবের মাঝে বাল্যকাল হারিয়ে যাক। লরেন্ট খালি সময়ে নেটফ্লিক্স দেখে, বন্ধুদের সঙ্গে হাসি ঠাট্টা, খেলা করেই সময় কাটায়। শুধু এইটুকুই নয়, ৯ বছর বয়সে ইনস্টাগ্রামে প্রায় ১১, ০০০ ফলোয়ার্সও রয়েছে তার জানায় গর্বিত মা,বাবা।