Russia-Ukraine War: ইউক্রেনের মারিউপল 'দখল' রাশিয়ার, মাছিও যেন গলতে না পারে, নির্দেশ পুতিনের
Vladimir Putin (Photo Credit: Instagram)

মস্কো, ২১ এপ্রিল:  মারিউপলে অ্যাজোভস্টাল নামে যে ইস্পাত কারখানা রয়েছে, তা যেন ধ্বংস করা না হয়। ইউক্রেনের ওই বন্দর শহরের ইস্পাত কারখানার দখল নিয়ে তা যেন অবরুদ্ধ করে ফেলে রুশ সেনা। এমনই নির্দেশ দিলেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার (Russia) প্রতিরক্ষামন্ত্রী সার্গেই শোইগু জানান, ইউক্রেনের (Ukraine) বন্দর শহর মারিউপলের (Mariupol) দখল নিয়েছে রুশ সেনা। ফলে মারিউপলে যে ইস্পাত কারখানাটি রয়েছে, সেখানে লুকিয়ে রয়েছে প্রায় ২ হাজার ইউক্রেনীয় সেনা। ফলে ওই ইস্পাত কারখানা গুঁড়িয়ে না দিয়ে, তা যেন অবরুদ্ধ করে দেও.য়া হয় বলে ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) নির্দেশ দিয়েছেন বলে জানান সার্গেই শোইগু।

ইউক্রেনের ওই ইস্পাত কারখানার ভিতর লুকনো বাঙ্কার রয়েছে। সেখানেই প্রায় ২ হাজার ইউক্রেনীয় সেনা লুকিয়ে রয়েছে বলে জানা যাচ্ছে। রাশিয়ার বিরুদ্ধে লড়াই জারি রাখতে, ওই বিপুল ইউক্রেনীয় সেনাকে মারিউপলের সংশ্লিষ্ট ইস্পাত কারখানার বাঙ্কারে আশ্রায় নেওয়ার নির্দেশ দেন ভলোদিমির জেলেনস্কি। ফলে ওই ইস্পাত কারখানার বাঙ্কারে ২ হাজার ইউক্রেনীয় সেনা প্রাণ হাতে নিয়ে লুকিয়ে রয়েছেন বলেও খবর।

আরও পড়ুন:  Afghanistan: ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল আফগানিস্তান, প্রার্থনা চলাকালীন মসজিদে বিস্ফোরণ, বহু মৃত্যুর আশঙ্কা

এদিকে মারিউপল দখলের পর ভ্লাদিমির পুতিন হুমকি দেন, ওই বন্দর শহরকে তাঁরা নিজেদের দখলে নিয়েছেন। ফলে সেখানে যেন একটি মাছিও গলতে না পারে, সে বিষয়ে নজর রাখতে হবে রুশ বাহিনীকে। অর্থাৎ ইউক্রেনে হানাদারির পর থেকে মারিউপল দখল করতে রাশিয়ান সেনা যে প্রাণপণ চেষ্টা করছিল, তা এবার কার্যত সফল বলে বমনে করছে মস্কো।