Russia-Ukraine War: যুদ্ধ বিধ্বস্ত কিভে ফ্রান্স, জার্মানি, ইতালির নেতারা, রাশিয়ার বিরুদ্ধে একজোট ইউরোপীয় ইউনিয়ন
Russia-Ukraine War (Photo Credit: Twitter)

কিভ, ১৬ জুন:  ইউক্রেনে (Ukraine) রাশিয়ার (Russia) বিশেষ সেনা অভিযান শুরু হওয়ার পর থেকে বেশ কয়েক মাস অতিক্রান্ত। ইউক্রেনে রাশিয়ার আক্রমণের ধার কিছুটা কমলেও, তা এখনও পুরোপুরি বন্ধ হয়নি। এসবের মধ্যেই এবার ইউক্রেনের রাজধানী কিভে হাজির হলেন ফ্রান্স, জার্মানি এবং ইতালি নেতারা। ফ্রান্সের (French) প্রেসিডেন্ট ইমানুয়েল মারকন,  জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ এবং ইতালির নেতা মারিও দ্রাঘি একসঙ্গে ইউক্রেনের রাজধানী কিভে হাজির হন। রোমানিয়ার প্রেসিডেন্ট ক্লাউস লোহানিসও ওই ৩ দেশের রাষ্ট্রনেতার সঙ্গে কিভে হাজির হবেন বলে খবর।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সেনা অভিযান চালায় রাশিয়া। রাশিয়ার সেনা অভিযানের পর এই প্রথম ইউরোপের একাধিক দেশের নেতারা একসঙ্গে হাজির হলেন কিভে। এর আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ইউক্রেনের রাজধানী কিভে (Kyiv) হাজির হন এবং ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করেন। এবার ইউরোপীয় ইউনিয়নের একের পর এক দেশের রাষ্ট্রনেতারা জেলেনস্কির সঙ্গে দেখা করে রাশিয়ার বিরুদ্ধে তাঁর হাত শক্ত করছেন বলে মনে করছে আন্তর্জাতিক মহল।

আরও পড়ুন:  Sonam Kapoor's Baby Shower: ফুলে মোড়ানো টেবিলে সাজানো খাবার, সোনম কাপুরের সাধে চোখ ধাঁধানো অনুষ্ঠান

গত মঙ্গলবার ইউক্রেনের দুই প্রতিবেশী দেশ রোমানিয়া এবং মলডোভার তরফে কিভকে বিশেষ বার্তা দেওয়া হয়। মস্কোর বিরুদ্ধে লড়াইয়ে এই দুই দেশ যে ইউক্রেনের পাশে রয়েছে, দেওয়া হয় সেই বার্তা। শুধু তাই নয়, ইউরোপীয় ইউনিয়নের সদস্যভুক্ত দেশগুলি যে ইউক্রেনীয়দের পাশে রয়েছে, সেই বার্তাই এবার জোরদারভাবে দেওয়া হচ্ছে একাধিক দেশের তরফে।