Pakistan: এবার প্রেসিডেন্ট আরিফ আলভিকে অপসারণের পরিকল্পনা পাকিস্তান সরকারের
Arif Alvi (Photo: Twitter)

ইসলামাবাদ, ২০ এপ্রিল: এবার পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভিকে (Pakistan President Arif Alvi) অপসারণ বা ইমপিচমেন্টের (Impeachment) পরিকল্পনা করছে পিএমএল-এন (PML-N) নেতৃত্বাধীন পাকিস্তান সরকার (Pakistan Govt)। এই পকিকল্পনার কথা ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে। অভিযোগ, শেহবাজ শরিফের (Shehbaz Sharif) নেতৃত্বাধীন নতুন সরকারের মসৃণ যাত্রাপথে বড় বাধা হিসাবে আবির্ভূত হয়েছেন আলভি। বিভিন্ন বিষয়ে তিনি অসহযোগিতা করছেন। পঞ্জাব প্রদেশের নির্বাচিত মুখ্যমন্ত্রী হামজা শেহবাজ শরিফের শপথগ্রহণ আটকে রেখেছেন।

প্রেসিডেন্টের ইমপিচমেন্টের সম্ভাবনা প্রথমে উত্থাপন করেন পাকিস্তানের তথ্য ও সম্প্রচারমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব। তারপরে সিনেটর আফনানুল্লাহ খান বিস্তারিতভাবে এটির ব্যাখ্যা করেন। আওরঙ্গজেব বলেন, আলভিকে অবশ্যই জানতে হবে যে তিনি পাকিস্তানের প্রেসিডেন্ট, পিটিআই-র নয়। যদি তিনি রাজনীতিতে আসতে চান তবে তাঁকে অবশ্যই প্রেসিডেন্টের পদ ছেড়ে দিতে হবে।" আরও পড়ুন: Russia-Ukraine War: ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের দ্বিতীয় ধাপ শুরু হয়েছে: রাশিয়া

পরে সিনেটর আফনানউল্লাহ বলেছেন যে প্রেসিডেন্টকে অপসারণের জন্য একটি যৌথ অধিবেশনে মোট ২৯০ ভোটের প্রয়োজন। ক্ষমতাসীন জোটের সব দলের কাছে মাত্র ২৬৫ ভোট রয়েছে। যা প্রয়োজনীয় সংখ্যার চেয়ে ২৫টি কম। আফনানুল্লাহ বলেছেন যে ক্ষমতাসীন জোট আরিফ আলভিকে অপসারণের জন্য পিটিআই-র বিক্ষুব্ধ সদস্যদের সঙ্গে যোগাযোগ করবে।

পাকিস্তানের সংবিধান অনুযায়ী, ন্যাশনাল অ্যাসেম্বলি এবং সিনেটের যৌথ অধিবেশনের দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পেলেই প্রেসিডেন্টকে সরিয়ে দেওয়া বা ইমপিচ করা যেতে পারে।