শিয়রে কাশ্মীর সমস্যা, তাই সেনা প্রধান জেনারেল বাজওয়াকে ৩ বছরের জন্য পুনর্বহাল করল পাকিস্তান
পাকিস্তানের সেনাপ্রধান বাজওয়া(File Photo)

ইসলামাবাদ, ১৯ আগস্ট: অবসরের সময় হয়ে গেলেও ফের সেনা প্রধান হিসেবেই পুনর্বহাল হলেন জেনারেল কামার জাভেদ বাজওয়া (Army Chief General Qamar Javed Bajwa)। তিন বছরের জন্য পাকিস্তানি সেনা প্রধান পদেই বহাল থাকবেন তিনি। ইমরান খান সরকারের এই নয়া সিদ্ধান্ত সোমবার প্রকাশ্যে এল। মূলত কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ নিয়ে দুই দেশের মধ্যে যে চাপা টেনশন চলছে তা নিয়ন্ত্রণ করতেই জেনারেল বাজওয়াকে পুনর্বহাল করা হল বলে মনে করছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। এর আগে ২০১৬-র ২৯ নভেম্বর পাকিস্তানের সেনা প্রধান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন বাজওয়া। ২০১৯-এর ১৯ আগস্ট ছিল তাঁর সেনা প্রধান হিসেবে কর্মরত থাকার শেষ দিন। তবে অবসরের আগে ফের পুনর্বহাল হলেন তিনি, সৌজন্য বর্তমান কাশ্মীর ইস্যু।

উল্লেখ্য, এর আগে পূ্র্বতন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের (Nawaz Sharif) সময় প্রেসিডেন্ট মামনুন হুসেন (Mamnoon Hussain) জেনারেল বাজওয়াকে এই পদে বহাল করেছিলেন। বাজওয়ার আগে জেনারেল রাহিল শরিফ (Raheel Sharif) ছিলেন পাকিস্তানের সেনা প্রধান। তবে সেদেশের দশম তম সেনা প্রধান হলেন জেনারেল বাজওয়া। গত সপ্তাহেই কাশ্মীর নিয়ে আলটপকা মন্তব্য করে শিরোনামে এসেছিলেন বাজওয়া। তিনি বলেন, ৩৭০ ধারা বিলোপের পর যদি কাশ্মীরিরা কোনও রকম সহযোগিতা চান, তাহলে তার জন্য প্রস্তুত তাঁর বাহিনী। পরোক্ষে যুদ্ধের হুমকিই দিয়েছিলেন জেনারেল বাজওয়া। এখন কাশ্মীর ইস্যুতে ভারতকে কোনঠাসা করতে গিয়ে আন্তর্জাতিক মঞ্চে মুখ পুড়েছে পাকিস্তানের। যেনতেন প্রকারেণ তার শোধ তুলতে বদ্ধপরিকর ইসলামাবাদ। সবদিক দিয়ে নয়াদিল্লির সঙ্গে সুসম্পর্ক নষ্ট করেও সাধ মেটেনি, এখন তুখোড় বুদ্ধির অধিকারী কামার জাভেদ বাজওয়াকে পাশে পেতে চাইছে. এদিকে জেনারেল বাজওয়ার কর্মজীবনও শেষের পথে, তাই তড়িঘড়ি তাঁকে সেনাপ্রধান পদে তিন বছরের এক্সটেনশন দিল ইমরান খানের সরকার। আরও পড়ুন-Kabul Blast: বিয়ের আসরে আত্মঘাতী বিস্ফোরণ, হত ৪০, জখম শতাধিক (দেখুন ভিডিও)

জেনারেল বাজওয়া ১৯৭৮ সালে পাকিস্তানি সেনাবাহিনীতে যোগ দেওয়ার আগে রাওয়ালিপিণ্ডির স্যার সায়েদ কলেজ ও গর্ডন কলেজে পড়াশোনা করেন। এরপর সেনাবাহিনীতে যোগ দিয়ে ১৯৮০ সালে ১৬ ব্যায়েলিয়ন হিসেবে বালোচ রেজিমেন্টে তাঁর ঠাঁই মেলে। সেনা প্রধান হওয়ার আগে ২০১৫-র ২২ সেপ্টেম্বর থেকে ২০৬-২৯ নভেম্বর পর্যন্ত কামার জাভেদ বাজওয়া ছিলেন সেনা কার্যালয়ের ইন্সপেক্টর জেনারেল। এমনকী নিয়্ন্ত্রণ রেখায় কর্মরত পাক সেনাদের অভিযান চালাতে নির্দেশ দেন তিনিই।